ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনেই মাইক্রোসফট অফিস

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, জুন ১৫, ২০১৩
স্মার্টফোনেই মাইক্রোসফট অফিস

স্মার্টফোনের জন্য অবশেষে অফিস স্যুইট অবমুক্ত করেছে মাইক্রোসফট। আইওএস ঘরানার প্রতিটি পণ্যেতে এ অপারেটিং সিস্টেম কাজ করবে।

এ অফিস স্যুইট আইফোন অ্যাপ হিসেবেও ব্যবহারযোগ্য। একে ‘অফিস ৩৬৫’ সংস্করণ বলা হচ্ছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

আইফোন এবং স্মার্টফোনে এ অফিস স্যুইট অ্যাপ সহজেই ব্যবহার করা যাবে। এ জন্য বছরে ৯৯.৯৯ ডলার সেবাব্যয় গুনতে হবে। যুক্তরাষ্ট্রেরই বাণিজ্যিকভাবে এ অ্যাপ প্রথম চালু করা হলো।

আইফোনে এ অ্যাপ দিয়ে সরাসরি মাইক্রোসফট অফিস, পাওয়ার পয়েন্ট এবং এক্সেল সম্পাদনা, সংযোজন এবং বিয়োজন করা যাবে। কিন্তু আইপ্যাডের জন্য এ সুবিধা বরাদ্দ করেনি মাইক্রোসফট। ফলে মাইক্রোসফট-অ্যাপল দ্বন্দ্বটা থেকেই যাচ্ছে।

প্রসঙ্গত, ২০১২ সালে মোবাইল ফোনে ব্যবহারযোগ্য প্রথম অফিস সফটওয়্যার বাজারে প্রকাশ করা হয়। পরে তা অ্যাপের অন্তর্ভুক্ত করা হয়। বিশ্বের অন্য সব সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান নেটফিলক্স, স্পটিফাই এবং সেলসফোর্সের মতো মাইক্রোসফটও নিজেদের মোবাইল বিশ্বে সুপরিচিত করার তাগিদে কাজ করছে।

মাইক্রোসফটের নতুন এ অ্যাপ অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ডাইনলোড করে নেওয়া যাবে। আর তা দিয়ে মাইক্রোসফট অফিস, পাওয়ার পয়েন্ট এবং এক্সেলে প্রয়োজনীয় সম্পাদনা করা যাবে খুব সহজেই।

ফলে সেবাভুক্ত গ্রাহকেরা মাইক্রোসফট স্কাইড্রাইভ, স্কাইড্রাইভ প্রো এবং শেয়ারপয়েন্ট সেবার অধীনে কম্পিউটার ছাড়াই ইমেইল ফাইলগুলোকে সরাসরি সম্পাদনা করে আবার ইমেইলেই প্রেরণের সুবিধা উপভোগ করতে পারবেন।

বাংলাদেশ সময় ১৯০৯ ঘণ্টা, জুন ১৫, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।