ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ড্যাফোডিল কলেজে ‘মাই স্মার্ট ক্লাশ’

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, জুন ১৭, ২০১৩
ড্যাফোডিল কলেজে ‘মাই স্মার্ট ক্লাশ’

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজে ডিজিটাল লার্নিং সলিউশন ক্লাশরুম ‘মাই স্মার্ট ক্লাশ’ উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও খ্যাতনামা প্রযুক্তিবিদ প্রফেসর ড. লুৎফর রহমান নতুন এ ক্লাশরুমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।



নতুন লার্নিং প্রযুক্তিতে বিশেষ ধরনের ‘ইন্টারঅ্যাকটিভ হোয়াইট বোর্ড’ ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষাদান প্রক্রিয়া সহজ ও আনন্দদায়ক হবে। এ বোর্ডের মাধ্যমে সহজে শিক্ষার্থীদের পাঠদান প্রক্রিয়া সম্পন্ন করা যাবে।

আধুনিক প্রযুক্তির এ বোর্ড ব্যবহারের ফলে ক্লাশ হয়ে উঠবে প্রাণবন্ত। এতে শ্রেণিকক্ষে দলগত অংশগ্রহণ বাড়বে। এ ছাড়াও জটিল বিষয় অতি স্বল্প সময়ে অভিজ্ঞ ভিজ্যুয়াল ইফেক্টের মাধ্যমে পুরো ক্লাশকে জানানো যাবে।

এতে সহজে ব্যবহারযোগ্য, ছাত্র শিক্ষক পারস্পরিক সম্পর্ক এবং যোগাযোগ বৃদ্ধি হবে, ক্লাশে শিক্ষণীয় বিষয় রেকর্ডে রাখা যাবে, ক্লাসের পাঠগুলো সংরক্ষণ করে রাখা সম্ভব।

ফলে যে কোনো সময় বা প্রয়োজনীয় মুহূর্তে ছাত্র, শিক্ষক ওই রেকর্ড পুনরায় ব্যবহার করতে পারবেন। এ ছাড়া ছাত্র-শিক্ষকের সঠিক মূল্যায়ন করা সম্ভব। এতে শিক্ষার্থীদের ছাত্রদের পাঠ্য বিষয়ের প্রতি শিক্ষা প্রক্রিয়ায় অংশগ্রহণ বাড়াতে সাহায্য করে।

এ অনুষ্ঠানে ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের নির্বাহী পরিচালক মোহাম্মদ নূরুজ্জামান, কলেজের অধ্যক্ষ জামশেদুর রহমান ছাড়াও শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৮৩৬ ঘণ্টা, জুন ১৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।