ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হাতের ইশারায় বৈদ্যুতিক পণ্য নিয়ন্ত্রণ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, জুন ১৮, ২০১৩
হাতের ইশারায় বৈদ্যুতিক পণ্য নিয়ন্ত্রণ

অঙ্গভঙ্গির মাধ্যমে পণ্য নিয়ন্ত্রণ বিষয়টি এখন নিতান্তই স্বাভাবিক। দেহভঙ্গি অনুযায়ী কাজের উপযুক্ত করতে বিভিন্ন প্রযুক্তিপণ্যে ইন্দ্রিয় বোধগম্য প্রযুক্তি সংযোজন করেছে প্রযুক্তির উদ্ভাবকরা।

বর্তমানে স্মার্টফোন, কনসোলের মতো ডিভাইসে সেন্সরের ব্যবহার দেখা যায় বিশেষকরে গেমারদের কাছে এটি জনপ্রিয় হয়ে উঠেছে।

কিন্তু অঙ্গভঙ্গির দারা দৈনন্দিন ব্যবহৃত ইলেকট্রিক পণ্য যেমন টিভি, মিউজিক সিস্টেম, ওয়াশিং মেশিন, এসি, লাইট নিয়ন্ত্রণের কল্পনা করেছিল যারা তাদের সেই কল্পনাও এখন বাস্তব।

সম্প্রতি ওয়াশিংটন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স ডিপার্টমেন্টের একদল গবেষক ‘ওয়াইসি’ নামের অসাধারণ এক প্রযুক্তি তৈরি করেছে। তাদের মতে প্রযুক্তিটি খুবই সাধারণ অন্যান্য প্রযুক্তি পণ্যে যেমন সেন্সর ক্যামেরার মতো ব্যয়বহুল হার্ডওয়্যারের প্রয়োজন হয় এক্ষেত্রে প্রয়োজন হবে শুধু ওয়াই-ফাই রাউটার এবং ল্যাপটপ কিংবা স্মার্টফোনের মতো তারহীন ডিভাইস। ব্যবহারকারী ফাঁকা যায়গায় হাত নাড়াচাড়া করলে ওয়াইফাই সিগনালের হ্রাসবৃদ্ধি ঘটে এবং প্রযুক্তিটি অনুধাবন করে। এ পদ্ধতিতে কিচেন এমনকি বাথরুমে থাকা অবস্থায় কেবল হাত নাড়িয়ে টিভি, এসি, মিউজিক প্লেয়ার নিয়ন্ত্রণ সম্ভব।

ওয়াইসি সম্পর্কে জানানো হয় ব্যবহারকারীর দেহভঙ্গির তারতম্যে সিগনাল বা তরঙ্গের ফলাফল অনুযায়ী এটি কাজ করে। শব্দ-তরঙ্গে যা প্রচলিত যেমন কোনো চলনশীল বস্ত অবস্থানকারীর কাছাকাছি থাকলে শব্দ-তরঙ্গের সীমা সংকুচিত হয় এবং দুরে থাকলে বৃদ্ধি পায়। মূলত অবস্থানকারী এবং বস্তুর গতির উপর পুরোটা নির্ভরশীল অনুরুপ পদ্ধতিকে অনুসরণ করা হয়েছে এ প্রযুক্তিতে।

সুত্র মতে, ইঙ্গিতে শনাক্তের বিষয়টি ৯৪ শতাংশ সঠিকতা পাওয়া গেছে। যখন ব্যবহারকারীরা বাসার বিভিন্ন কক্ষে ছিল তখন ওয়াইফাই রাউটার তাদের অঙ্গভঙ্গি শনাক্তের আগেই তরঙ্গ দেওয়ালগুলো ভেদ করেছিল। আপাতত দুটি কক্ষযুক্ত বাসাতে পরীক্ষাটি চালানো হয়।

সর্বোচ্চ ৫ জন পর্যন্ত এতে কাজ করতে পারবে সেক্ষেত্রে দরকার হবে একাধিক অ্যান্টেনা। এছাড়াও বলা হয় ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সাথে এর কার্যকারিতা কমতে থাকবে।

সিস্টেমটিতে অন্য যে কারও গোপনে প্রবেশের ঝুকি রয়েছে পরীক্ষার এমন ফলাফল অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থাও খুঁজে পেয়েছে উদ্ভাবকরা। সুত্র মতে, ওয়াইসিকে একইসময়ে একাধিক পণ্য নিয়ন্ত্রণে সক্ষম করতে তাদের চেষ্টা অব্যাহত রয়েছে।
 
বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, জুন ১৮, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।