ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল ড্রাইভে এখন ১৫ জিবি ফ্রি স্টোরেজ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জুন ১৮, ২০১৩
গুগল ড্রাইভে এখন ১৫ জিবি ফ্রি স্টোরেজ

সার্চ জায়ান্টের ইমেইল সেবা জিমেইলের ব্যবহারকারীরা গুগল ড্রাইভে আরো বেশি ডাটা সংরক্ষণের যায়গা পাচ্ছে। ইতিমধ্যে যাদের স্টোরেজ পূর্ণ হয়েছে তাদের জন্য বিনামূল্যে ১৫ জিবি স্টোরেজ অফারটি বেশ কার্যকর হবে।

১৫ জিবি অর্থাৎ বর্তমানে ১০ জিবি‘র সঙ্গে আরও ৫ জিবি বাড়তি। ফলে ব্যবহারকারীরা ইচ্ছাস্বাধীন আরও বেশি তথ্য জমানোর সুযোগ পাবে। গুগল স্টোরেজের ধারণক্ষমতা বাড়িয়ে সেবাটির আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে গুগল।

জিমেইল, গুগলপ্লাস ফটো এবং ড্রাইভের ডাটা সংরক্ষণে এই ক্লাউড স্টোরেজ ব্যবহার করা যাবে। ব্যবসা পর্যায়ের ব্যবহারকারীরাও একইভাবে ৫ জিবি পাচ্ছে আগের ২৫ জিবি’র যায়গায়। এছাড়াও মাসব্যাপী ৪.৯৯ ডলারে ১০০ জিবি এবং ৯.৯৯ ডলারে ২০০ জিবি‘র অফার চালু করেছে গুগল।

সুত্র মতে, গত মাসে ১ মিলিয়ন ব্যবহারকারীকে বিনামূল্যে ১০০ জিবি ক্লাউড স্টোরেজ দেওয়ার ঘোষণা দেয় জুলজ। একইসময়ে দুটি প্রতিষ্ঠানের ফ্রি স্টোরেজের অফার বিবেচনায় গুগলের ১৫ জিবি খুবই নগণ্য। কিন্তু সেবামানের বিবেচনায় গুগলে বেশি সুবিধা আছে যেমন ড্রাগ অ্যান্ড ড্রপ যা জুলজে নাই।

অন্যদিকে গুগল স্টোরেজে তিনটি সেবার তথ্য বিনিময় হয় তাই দ্রুত এটি ফুরিয়ে যাওয়ার দুশ্চিন্তা থাকে। তবে ব্যবহারকারীরা যদি প্রয়োজনীয় বিষয়গুলো ব্যাকআপ রাখে তবে ১৫ জিবি স্টোরেজ তাদের জন্য যথেষ্ট হবে।
একইসময়ে জুলজ’কে লক্ষ্য করলে দেখা যায় এর প্রয়োজন বেশি যখন বাস্তবে ব্যবহারকারীর কম্পিউটার ব্যাকআপ করতে সক্ষম হয়।

গত মাসে ইনপুট-আউটপুট সম্মেলনের ঠিক আগে জানানো হয় গুগল ড্রাইভসহ অন্যান্য সেবাতে বিনামূল্যে অনলাইন ডাটাসংরক্ষণ ক্ষমতা বর্তমান ১০ জিবি থেকে ১৫ জিবি পর্যন্ত বাড়ানো হবে। তখন থেকে দুই সপ্তাহ পর অফারটি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়।

উল্লেখ্য, অনলাইন স্টোরেজ গত কয়মাসেই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। যার কারণ সহজ আরামদায়ক সুবিধা দেওয়ায় ফাইল সংরক্ষণ করা যায় এবং যে কোনো যায়গা থেকে এতে প্রবেশ করা যায়। বর্তমান হিসাবে বিশ্বের বিপুল-সংখ্যক মানুষ মোবাইল ফোন ব্যবহার করছে যাতে ইন্টারনাল স্টোরেজ খুবই কম, তাই ক্লাউড স্টোরেজ মাধ্যমটি হঠাৎই সংশ্লিষ্ট একটি অংশ হয়ে উঠেছে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।