ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘জুম রেইনভেন্টেডে’ লুমিয়া ইওএস পিউরভিউ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জুন ১৮, ২০১৩

আসছে ১১ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে ‘জুম রেইনভেন্টেড’ শিরোনামের এক অনুষ্ঠান উপলক্ষ্যে ফিনল্যান্ড নির্মাতা নকিয়া গণমাধ্যম কর্মীদেরকে আমন্ত্রণ পত্র পাঠিয়েছে। লুমিয়া সিরিজের নতুন পণ্য ইওএস পিউরভিউ’কে ঘিরেই এই আয়োজন, দিনটিতে অত্যাধিক ক্যামেরা সুবিধা সম্বলিত পণ্যটির বাজারজাতের ঘোষণা আসতে পারে এনগেজেটের খবরে এমন তথ্য দেওয়া হয়েছে।

তবে বিস্তারিত কিছু উল্লেখ করা হয়নি প্রতিবেদনে।

পিউরভিউ নিয়ে যে মেগনিফাইয়িং গ্লাসের ছবিগুলো উন্মোচিত হয় তার বৈশিষ্ট্য দেখে ধরে নেওয়া হচ্ছে এটি জুম-ক্ষমতাসম্পন্ন ক্যামেরা ফোন।

লুমিয়া সিরিজের এ পণ্যটি এখন বেশ আলোচিত কারণ এনগেজেট ছাড়াও আরো অনেক সংবাদপত্র একই বিষয়ে খবর এবং ছবিও প্রকাশ করে। এটি অবমুক্তের লক্ষ্যেই ১১ জুলাইয়ের অনুষ্ঠান প্রতিবেদনগুলিতে এমন মন্তব্যও করা হয়।   ‘ইওএস’ কোড নামক পণ্যের ছবি দেখে নকিয়ার বর্তমান লুমিয়া ৯২০ এর মত আকর্ষনীয় মনে করা হচ্ছে। এ মুহূর্তের অনুমান হিসেবে এতে ৩২ জিবি মেমোরি, ওলেড প্রযুক্তির পর্দা, পলিকার্বোনেট বডি থাকছে তবে থাকছেনা বাড়তি মেমোরি কার্ড স্লট।

প্রাতিষ্ঠানিক সুত্রের বিবৃতি দিয়ে বলা হয় গত বছরে প্রকাশিত ৪১ এমপি ইমেজ সেন্সরযুক্ত ৮০৮ পিউরভিউ ক্যামেরা-ফোন যেটা ভক্ত-গ্রাহকদের আকৃষ্ট করেছে। ছবি তোলার ক্ষেত্রে নতুনটি সম্পূর্ণ ক্ষমতাসম্পন্ন হবে।

কয়েকদিন আগেই কোরিয়ান জায়ান্ট প্রতিষ্ঠানের সবশেষ ক্যামেরা ফোন ‘গ্যালাক্সি এসফোর জুম (১০এক্স জুম)এর ঘোষণা দেয় । গ্যালাক্সি এসফোর মিনির পেছনে যুক্ত জুম লেন্সের সঙ্গে তুলনা দিয়ে পণ্যটিকে অমার্জিত, অপছন্দের হ্যান্ডসেট সদৃশ্য পণ্য বলে বিবেচনায় নিয়েছে অনেকেই।

ধারণা মতে, যে সমালোচনাকে ব্যবহার করে নতুন পণ্য কর্তৃক সাড়া তুলবে নকিয়া যেজন্য পণ্য-গঠন নকশায় নকিয়া স্যামসাং’র মতো করবেনা। আগ্রহীদের নিখাদ প্রত্যাশা পণ্যের সুসামঞ্জস্য আনতে প্রতিষ্ঠান যাচাই বাছাইয়ের কাজ খুবই গুরুত্বের সঙ্গে করবে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।