ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনেই কিডনি চিকিৎসার তথ্য

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, জুন ১৮, ২০১৩
অনলাইনেই কিডনি চিকিৎসার তথ্য

কিডনি রোগের চিকিৎসায় সর্বাধুনিক তথ্য সহজ এবং দ্রুততার সঙ্গে সবার কাছে পৌঁছে দিতে বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন উদ্যোগ নিয়েছে।

এ উদ্যোগে সুইজারল্যান্ডভিত্তিক বহুজাতিক ওষুধ কোম্পানি রোশ বাংলাদেশ লিমিটেডের সহযোগিতায় বাংলাদেশে প্রথম অ্যারোরা (www.aurora-bd.org)) নামে তথ্যভিত্তিক ওয়েবসাইট কার্যক্রম চালু করা হয়েছে।



রাজধানীর রূপসী বাংলা হোটেলে এ কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কিডনি বিভাগের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ রফিকুল আলম, কিডনি ফাউন্ডেশনের প্রেসিডেন্ট প্রফেসর হারুন-অর রশিদ, বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সেক্রেটারি প্রফেসর মহিবুর রহমান ছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালের কিডনি রোগের বিশেষজ্ঞ ডাক্তাররা।

এ শিক্ষা প্রকল্প সম্পর্কে প্রফেসর রফিকুল আলম বলেন, এ ধরনের উদ্যোগ বাংলাদেশে এবং বিশ্বে উদাহরণযোগ্য। Aurora-এর পূর্ণরূপ হচ্ছে (Accelerated Updated information Solution Renal Association)।

এ ছাড়াও লাতিন ভাষা (Aurora) মানে সকালের প্রথম আলো, যা কি না জ্ঞানের আলোকেই নির্দেশ করে। ওয়েবভিত্তিক এ প্রকল্পের উদ্দেশ্য কিডনি চিকিৎসার সর্বাধুনিক তথ্য সহজ ও দ্রুততার সঙ্গে সবার মধ্যে ছড়িয়ে দেওয়া।

ভবিষ্যতে এ প্রকল্পকে কিডনি চিকিৎসার ওপর শিক্ষা ও গবেষণার একটি ভিত্তি হিসেবে গড়ে তোলা হবে। চিকিৎসা বিজ্ঞানের ভবিষ্যৎ শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা তৈরি করাও এ প্রকল্পের লক্ষ্য।

এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ও প্রফেসর ফিরোজ খান। পুরো প্রকল্পের কার্যক্রম বর্ণনা করেন অধ্যাপক মহিবুর রহমান। অনুষ্ঠানে অধ্যাপক হারুন অর রশিদকে ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজির কাউন্সিলর মেম্বার হিসেবে স্বীকৃতিপ্রাপ্তির জন্য সম্মানিত করা হয়।

বাংলাদেশ সময় ১৮১৮ ঘণ্টা, জুন ১৮, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।