ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাসেন্ড ‘পি৬’ সবচেয়ে পাতলা স্মার্টফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৩
অ্যাসেন্ড ‘পি৬’ সবচেয়ে পাতলা স্মার্টফোন

আলোচ্য বছরের অর্ধেকটাই চলে গেছে। এখন বাকিটা সময়ে আরও বেশি বাজার প্রতিযোগিতার ইঙ্গিত দিচ্ছে স্মার্টফোন।

এ তালিকায় অ্যাপল এবং স্যামসাং আছে আগে থেকেই। এবারে এল চীনের হুয়াওয়ের ঘোষণা। অ্যাসেন্ড ‘পি৬’ মডেলের হুয়াওয়ে এখন স্মার্টফোন বিশ্বের নতুন প্রতিদ্বন্দ্বী। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

অ্যাসেন্ড ‘পি৬’ বৈশিষ্ট্যের মধ্যে ৬.১৮ মিলিমিটার পুরু, আছে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা। একে বিশ্বের সবচেয়ে পাতলা স্মার্টফোন বলে দাবি করছে নির্মাতারা। এ ফোন দিয়েই সামাজিক যোগাযোগের সবগুলো মাধ্যমে দ্রুত এবং সহজেই বিচরণ করা সম্ভব।

আর অপারেটিং সিস্টেমে আছে জনপ্রিয় অ্যানড্রইড। অর্থাৎ হুয়াওয়ের এ মডেল থাকবে অ্যানড্রইড আর স্মার্টফোন ঘরানার দারুণ এক সম্মিলন। আর এ ফোন নতুন ঘরানার গ্রাহকও তৈরি করবে। হুয়াওয়ে সূত্র এ তথ্য দিয়েছে।

উত্তর লন্ডনের রাউন্ডহাউজ সম্মেলন কক্ষে হুয়াওয়ের এ মডেলের আনুষ্ঠানিক উদ্বোধন করেছে। চীনের নিজস্ব ব্র্যান্ড হুয়াওয়ে ব্র্যান্ডের সুনাম ও বৈশিষ্ট্য নিয়ে গ্রাহকদের মনে কোনো ধরনের সংশয়ের অবকাশই নেই। তবে গত কবছর স্মার্টফোনের দৌরাত্ম্যে মোবাইল ফোনের সাম্রাজ্য থেকে একেবারেই ছিটকে পড়ে হুয়াওয়ে। এবারে তাই ফিরে আসার তাগিদ নিয়ে মাঠে নামছে হুয়াওয়ে।

আবারও হুয়াওয়ে ব্র্যান্ড ভক্তদের মন্ত্রমুগ্ধ করবে নতুন এ স্মার্টফোন অ্যাসেন্ড ‘পি৬’। ২০১৩ সালের প্রথম ত্রৈমাসিকের খতিয়ানে হুয়াওয়ে বিশ্বের শীর্ষ চতুর্থ ব্রান্ডের স্মার্টফোনের তালিকায় জায়গা করে নিয়েছে। হুয়াওয়ের ঠিক ওপরেই অবস্থান করছে এলজি। আর শীর্ষ দুটি ঘর অদল-বদল করার প্রতিযোগিতা করছে অ্যাপল আর স্যামসাং।

আলোচ্য বছরের প্রথম ত্রৈমাসিকের হিসাবে অ্যাপল আর স্যামসাং মিলে ১০ কোটি স্মার্টফোন বিক্রি করেছে। কিন্তু তৃতীয় অবস্থানে এলজি ১ কোটি আর চতুর্থ অবস্থানে হুয়াওয়ে ৯০ লাখ স্মার্টফোন বিক্রি করেছে। গবেষণামাধ্যম গার্টনার সূত্র এ তথ্য দিয়েছে।

বাংলাদেশ সময় ২২২৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।