ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফ্রিল্যান্সারদের উদ্যোক্তা হতে সহযোগিতা করবে ডিসিসিআই-বেসিস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, জুন ২০, ২০১৩

ঢাকা: ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) ২০০০ নতুন উদ্যোক্তা তৈরি উদ্যোগের অংশ হিসেবে ডিসিসিআই ও বাংলাদেশ এসোসিয়েশন অফ সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) যৌথভাবে ‘ফ্রিল্যান্সার থেকে ব্যবসায়ী উদ্যোক্তা হওয়ার দিকনির্দেশনা’ বিষয়ক গোলটেবিল আলোচনার আয়োজন করে।

মঙ্গলবারের ওই আলোচনা অনুষ্ঠানে প্রায় ৩৫ জন ফ্রিলেন্সার যোগ দেয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনুষ্ঠানে বেসিস-এর সহ-সভাপতি সৈয়দ আলমাস কবীর, পরিচালক শাহ্ ইমরুল কায়েস, ডিসিসিআই পরিচালক মো. শোয়েব চৌধুরী, ঢাকা চেম্বার ও বেসিস-এর প্রাক্তন পরিচালক খন্দকার আতিক-ই রাব্বানী এবং বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. আবুল বাশার এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ফ্রিলেন্সারদের সাধারণত প্রাতিষ্ঠানিক কোনো ব্যবসা প্রতিষ্ঠান থাকে না ও তারা বিভিন্ন প্রতিষ্ঠানে আউটসোর্সিং-এর কাজ করে থাকেন।

বেসিস’র সহ-সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, “বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের প্রচুর সম্ভাবনা রয়েছে, তাই এখাতে আউটসোর্সিং-এ নিয়োজিত ব্যক্তিদের উদ্যোক্তা হওয়ার সুযোগ রয়েছে। ”

তিনি সফলভাবে ব্যবসা পরিচালনার উপর তথ্যচিত্র উপস্থাপন করেন।

বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. আবুল বাশার, ঢাকা চেম্বারের পক্ষ থেকে ২০০০ নতুন উদ্যোক্তা তৈরির কর্মসূচিকে স্বাগত জানান।

তিনি বলেন, “একজন উদ্যোক্তা অসংখ্য মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারে, তাই আমাদের উচিত এ কর্মসূচিতে সর্বাত্মক সহযোগিতা প্রদান করা। ”

তিনি এ কার্যক্রমে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি জানান, ডিসিসিআই যদি তথ্য-প্রযুক্তি খাতে নতুন উদ্যোক্তাদের খুঁজে বের করতে পারে, বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর নিকট থেকে তাদেরকে অর্থায়নের জন্য কাজ করবে।

তিনি আরও বলেন, “বাংলাদেশ ব্যাংকের ‘বিবি ফান্ড’ নামে ৬০০ কোটি টাকার একটি ফান্ড রয়েছে এবং বাংলাদেশ ব্যাংক আগ্রহী তরুণ উদ্যোক্তাদেরকে উক্ত ফান্ড থেকে ১০% -এর কম সুদে ঋণ সুবিধা প্রদানের জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দেবে। ”  

ডিসিসিআই পরিচালক মো. শোয়েব চৌধুরী বলেন, “বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাত প্রচুর সম্ভাবনাময় এবং আমাদের উচিত এ খাতের যথাযথ সহযোগিতা প্রদান করা। ”
                                                                                                                   
বাংলাদেশ সময়: ০১৩৭ ঘণ্টা, জুন ২০, ২০১৩
বিজ্ঞপ্তি/এমআইআর/সম্পাদনা: শরিফুল ইসলাম, নিউজরুম এডিটর, [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।