ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটে যুক্ত ভারতের ৬ কোটি নারী: গুগল

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, জুন ২০, ২০১৩
ইন্টারনেটে যুক্ত ভারতের ৬ কোটি নারী: গুগল

বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে উন্নয়শীল দেশগুলোর ইন্টারনেট বৈষম্য ক্রমেই কমে আসছে। তবে এ দূরত্ব কমতে উন্নয়নের গতি ততটা প্রত্যাশিত নয়।

ভারতের নারী ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা অন্তত সে কথাই বলছে। তবে দ্রুতই এ অবস্থার পরিবর্তন হচ্ছে তা প্রায় সুস্পষ্ট।

ভারতের ১৫ কোটি ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে ৪০ ভাগ নারী। এর মধ্যে ২ কোটি ৪০ লাখ ভারতীয় নারী প্রতিদিনই কোনো না কোনো প্রয়োজনে ইন্টারনেটের সংস্পর্শে আসেন।

আর স্মার্টফোনেই ইন্টারনেটে সহজলভ্য প্রবেশাধিকার হওয়ায় এ সংখ্যা দ্রুতই বাড়ছে। এ ছাড়াও সামাজিক যোগাযোগ, অনলাইন শপিং এবং ইমেইলের প্রয়োজন ইন্টারনেটের গুরত্বকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে।

সব মিলিয়ে ভারতের ৬ কোটি নারী এখন ইন্টারনেট ব্যবহার করেন। সাইবার ক্যাফে, নিজের ঘর, অফিস এবং স্মার্টফোনেই নারী ইন্টারনেট ব্যবহার করেন।

গুগল ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক রাজন আনন্দ বলেন, ব্যক্তি, সংসার এবং সামাজিক প্রয়োজনেই নারীরা ইন্টারনেটমুখী হয়েছে। আর এ সংখ্যা বাড়ছে হু হু করে। নিত্যদিনের প্রয়োজনেই নারীরা ইন্টারনেটের দারস্থ হচ্ছেন।

তবে ভারতের ইন্টারনেট ব্যবহারকারী নারীদের অধিকাংশই বয়সে তরুণী। পরিচালিত গবেষণায় ৭৫ ভাগ নারীর বয়সই ছিল ন্যূনতম ১৫ থেকে সর্বোচ্চ ৩৪।

এর মধ্যে ভারতের ২ কোটি ৪০ লাখ নারী প্রতিদিনই ইন্টারনেট ব্যবহার করছেন। ইন্টারনেটে নারীদের এ অংশগ্রহণ দেশটির অর্থনৈতিক উন্নয়নের পথেও প্রত্যক্ষ ভূমিকা রাখছে। এ তথ্যই উঠে এসেছে গুগল গবেষণায়।

বাংলাদেশ সময় ২২১৬ ঘণ্টা, জুন ২০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।