ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অক্টোবরে অ্যান্ড্রয়েড ৫.০ “কি লাইম পাই”

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, জুন ২১, ২০১৩
অক্টোবরে অ্যান্ড্রয়েড ৫.০ “কি লাইম পাই”

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড ৫.০ কোড নাম “কি লাইম পাই” এ বছরের অক্টোবরেই আত্মপ্রকাশ হতে যাচ্ছে মটো এক্স নামের স্মার্টফোনের প্রকাশও হতে পারে একইসময়ে। প্রতিষ্ঠানের বহু ভাবনা চিন্তার মধ্যে দিয়ে নতুন দুটি পণ্য একইসময়ে অবমুক্ত হচ্ছে।

লেটেষ্ট অ্যান্ড্রয়েড ৫.০ সংস্করণটি ৫১২এমবি র‌্যামের স্মার্টফোনের জন্য যথেষ্ট ফলে সব ধরনের বাধা পেরিয়ে শীর্ষে থাকার ইচ্ছাপোষণ করছে এর নির্মাতা। ভিআর জোনের প্রতিবেদনে জোরালোভাবে তথ্যগুলো উপস্থাপন করা হয়েছে।

মটোরোলা ব্র্যান্ডের মটো এক্স নামের স্মার্টফোন কিছুদিন আগেই অনাবৃত হয়। ধারণা মতে, ভাল ফলাফলের আশায় দৃঢ় মনোবল আর নতুন পণ্যের সহায়তা আরো একবার কাজে লাগাতে চায় গুগল। যেহেতু একই দিনে প্রকাশ পাচ্ছে নতুন অ্যান্ড্রয়েড ও মটো এক্স তাই পণ্যটির পরিচালন ক্ষমতায় নি:সন্দেহে কি লাইম পাই থাকাটাই স্বাভাবিক বলে ধরে নিচ্ছে আলোচকরা।

তাছাড়া মটো এক্স এবং অ্যান্ড্রয়েড ৫.০ একত্রিত হওয়ার আরেকটি কারণ ২০১১ সালে মটোরোলার মালিকানা আসে গুগলে। এরপর থেকেই সম্মিলিতভাবে প্রতিষ্ঠান কোনো উল্লেখযোগ্য পণ্য প্রকাশ করেনি।

অন্যদিকে গত মার্চে গ্যালাক্সি এস ফোর এবং গ্যালাক্সি এসথ্রিতে অ্যান্ড্রয়েড ৫.০ রাখতে প্রচন্ড চেষ্টা করে স্যামসাং এমন গুজব রটে। কিন্তু যে সময় অ্যান্ড্রয়েড ৫.০ বাদে অ্যান্ড্রয়েড ৪.৩ নিয়ে খবর প্রকাশ হয়। মানের বিবেচনায় যেটি তুলনামূলক কম উন্নত।

তবে ভক্তদের এখনও প্রত্যাশা সামনের বছরের জন্য নতুন ওএস নিয়ে ভাববে স্যামসাং।

উল্লেখ্য, আনুষ্ঠানিকভাবে কি লাইম পাই সম্পর্কে তথ্য না থাকলেও এখনকার প্রকাশিত তথ্যের ভিত্তিতে মধ্য সারির পণ্যগুলোর জন্য এটি দারুণ উপহার হিসেবে আসছে।

বাংলাদেশ সময়: ঘণ্টা, জুন ২১, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।