ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৮ জুলাই ‘আইটি মার্কেটিং’ প্রদর্শনী

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, জুন ২২, ২০১৩
৮ জুলাই ‘আইটি মার্কেটিং’ প্রদর্শনী

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) দেশের প্রথম ‘আইটি মার্কেটিং ফোরাম’ আয়োজন করতে যাচ্ছে। আগামী ৮ জুলাই দিনব্যাপী এ ফোরাম অনুষ্ঠিত হবে ঢাকার র‌্যাডিসন হোটেলে।

শনিবার ২২ জুন অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলন এ তথ্য জানানো হয়।

আইটি মার্কেটিং ফোরামের আহ্বায়ক ও বেসিসের মহাসচিব রাসেল টি আহমেদ বলেন, তথ্যপ্রযুক্তি বাংলাদেশের জন্য একটি সম্ভাবনাময় খাত। এখানে সব রকম সম্ভাবনা থাকা সত্বেও এর অগ্রগতি যেমন হওয়া দরকার সেরকম হয়নি। এর পেছনে নিজস্ব পরিচিতি ব্র্যান্ড আইডেন্টিটির অভাব আছে।

এ মুহূর্তে দেশের আইটি বাজারের আনুমানিক পরিমাণ ২৫০০ কোটি টাকা। এ খাতে ৭০ হাজার শিক্ষিত জনবল কাজ করছে। সারা বিশ্বে তথ্যপ্রযুক্তি বাজারের পরিমাণ ৪০ হাজার কোটি মার্কিন ডলার। বিশ্বের এ বিশাল বাজারে অন্য সব দেশ যেভাবে প্রবেশ করছে সে তুলনায় বাংলাদেশ এখনও খানিকটা পেছনে। এ ধীরগতির জন্য দায়ী তথ্যপ্রযুক্তি বিপণন সংক্রান্ত জ্ঞান ও দক্ষতা।

এ সম্মেলনে বক্তারা বলেন, তথ্যপ্রযুক্তি বিপণন কৌশলের সঠিক ব্যবহারই আগামীতে আইটি প্রতিষ্ঠানগুলোর প্রবৃদ্ধি উল্লেখযোগ্য হারে বাড়াতে পারবে। আইটি প্রতিষ্ঠানে কর্মরত প্রত্যক ব্যক্তির আবশ্যিকভাবে পণ্য এবং সেবা একটি ব্র্যান্ড হিসেবে বিপণনের সম্যক ধারণা ও দক্ষতা থাকতে হবে। একই সঙ্গে দেশের তথ্যপ্রযুক্তি শিল্পকেও বিদেশি বিনিয়োগকারীদের সামনে আকর্ষণীয়ভাবে উপস্থাপনের কৌশল জানতে হবে।

এ সব বিষয় বিবেচনায় নিয়ে বেসিস ‘আইটি মার্কেটিং ফোরাম’ আয়োজন করছে। এ ফোরামে দেশের এবং প্রবাসের বিপণন বিশেষজ্ঞরা আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য রাখবেন এবং তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন। চারটি আলাদা অধিবেশনের আয়োজন করা হবে দিনব্যাপী এ ফোরামে।

নির্বাচিত অধিবেশনগুলো হচ্ছে ১. আইটি শিল্পের জন্য বিপণন ও যোগাযোগ ২. বিপণন: বিনিয়োগ নাকি ব্যয়, ৩. আইটি ব্র্যান্ডের শক্তি এবং ৪. বাংলাদেশ নেক্সট: দেশের ব্র্যান্ডিং প্রেক্ষিত। দেশি-বিদেশি খ্যাতনামা ব্র্যান্ড যেমন গুগল, ইয়াহু, গ্রে, ক্যাসপারস্কি, জিপিআইটি, এয়ারটেল, বিক্যাশ এসবের শীর্ষ কর্মকর্তারা এ চারটি অধিবেশনে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন।

এ সম্মেলনে আরও বক্তব্য রাখেন বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর, জ্যেষ্ঠ সহ-সভাপতি শামীম আহসান, জিপিআইটির চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার রনি রিয়াদ রশীদ। জিপিআইটি এ ফোরামের গোল্ড পার্টনার। আর সিলভার পার্টনার হচ্ছে ক্যাসপারস্কি ল্যাব ও এসএসএল কমার্স।

আগ্রহীরা এ আইটি ফোরাম সম্পর্কে আরও সুবিস্তারিত তথ্য জানতে (www.basis.org.bd) এ সাইটে প্রবেশ করতে পারবেন।

বাংলাদেশ সময় ১৭৫৯ ঘণ্টা, জুন ২২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।