ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকের ইন্সটগ্রামে ১৫ সেকেন্ডের ভিডিও

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, জুন ২২, ২০১৩
ফেসবুকের ইন্সটগ্রামে ১৫ সেকেন্ডের ভিডিও

অনলাইনে ছবি, ভিডিও বিনিময়ের সেবা ইন্সটগ্রাম জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের অধিকারে আসায় অগ্রগতি হচ্ছে ইন্সটগ্রামের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কেভিন সিস্ট্রোম একথা বলেছেন। সেবা সম্প্রসারণে ইন্সটগ্রামে সম্প্রতি নতুন ফিচারের ঘোষণা দিয়েছে ফেসবুক।



প্রতিদ্বন্দী ভাইনের অনুরুপ সেবাটি তবে ভাইন ব্যবহারকারীরা মাত্র ৭ সেকেন্ডের ভিডিও রেকর্ডের সুবিধা পায় যেখানে ইন্সটগ্রামে যুক্ত নতুন সেবায় ১৫ সেকেন্ডের ভিডিও আপলোড করা যাবে।

এছাড়াও ভিডিও আকর্ষনীয় করে তুলতে আনুসঙ্গিক কিছু টুলস থাকছে যেমন ফিল্টার, ফ্রেম এবং শব্দজুড়ে দিয়ে ভিডিও ক্লিপের অর্থ স্পষ্ট করা যাবে। নির্মাতা প্রতিষ্ঠানের দাবি নিরবিচ্ছিন্ন ভিডিও শেয়ার, বর্তমান পদ্ধতির তুলনায় স্মৃতি বিজড়িত মুহূর্তগুলো পরস্পরের সঙ্গে বিনিময়ে এটি ব্যবহারকারীদের আরও বেশি আকৃষ্ট করবে।

ঘোষণাটি আসার আগে ফেসবুক মিডিয়ায় আমন্ত্রণপত্র পাঠাতে মেইলের পুরোনো ধরনটি ব্যবহার করেছিল। যে সময় সবারই জানার কৌতুহল ছিল কি প্রকাশের পরিকল্পনা করেছে এফবি।

অনেকে ধারণা করেছিল ইন্সটগ্রামে ভাইনের মতো ফিচার দৃষ্টিগোচর করাবে। আবার কেউ অনলাইনে পোষ্ট দিয়েছিল আকর্ষনটি হচ্ছে আরএসএস রিডার যা ২০ জুন ইভেন্টে এফবি’র ঘোষণা দেওয়ার সম্ভাবনা রয়েছে।

আলোচকরা বলছে ফেসবুক এ উদ্যোগ অনেক আগেই নিয়েছিল।

সুত্র মতে, এফবি’র সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ অনুষ্ঠানে ব্যাপক উল্লাস নিয়ে বলে ইন্সট্রগ্রাম টিম আগের থেকে তিনগুণ শক্তিশালী হয়েছে ফেসুবকের আয়েত্তে আসায়। তারপর থেকে কেভিন সিস্ট্রোমের নুতন কিছু দেওয়ার ইচ্ছা ছিল।

উল্লেখ্য, ইন্সটগ্রামে অ্যাপের নিচের ডান দিকে এখন ভিডিও আইকন দেখা যাবে যা ব্যবহারকারীকে ১৫ সেকেন্ডের ভিডিও রেকর্ডে সমর্থন দিবে। এ মাধ্যমে চাইলে তারা নিজের সৃজনশীলতা ছড়িয়ে দিতে পারবে।

সেবাটি সম্পর্কে আরও বলা হয় একবার রেকর্ড হইলে বিদ্যমান ১৩টি ভিডিও ফিল্টার পছন্দ অনুসারে প্রয়োগ করা যাবে। এছাড়া ভিডিও আপলোডের আগে সহজেই ফ্রেম নির্বাচনের ব্যবস্থা থাকছে। আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সেবাটি উপভোগ করতে পারবে।

প্রতিষ্ঠানের দাবি ভাইনের তুলনায় এর সেবামান উন্নত যে লক্ষ্যে এটা নিশ্চিতভাবে বৈশিষ্ট্যপূর্ণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুন ২২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।