ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটের সামাজিক সেবায় নতুন টুলস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৩
মাইক্রোসফটের সামাজিক সেবায় নতুন টুলস

সামাজিক মাধ্যমেও সুখ্যাতি অর্জনের লক্ষ্যে ‘সো ডট সিএল’ নামে সোশ্যাল সাইটের প্রবর্তন করে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। কিন্তু তাদের উদ্দেশ্যে বলতে গেলে পুরোটাই বিফলে নেটপ্রেমীদের কাছে সেবাটি এখনও অপরিচিত।

এমনকি দীর্ঘদিন আকর্ষনীয় অফার না দেওয়ার ফলে অনলাইনে এর চলন নেই।

তথ্য মতে, বহুদিন নীরবে থেকে হঠাই সফটওয়্যার জায়ান্ট নতুন পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে। সামাজিক সেবার বর্তমান দৃশ্যপট দেখে অধিকার শক্তভাবে প্রতিষ্ঠা করতে চরম চেষ্টা চলছে মাইক্রোসফটে। নেটপ্রেমীদের কাছে কিছুটা প্রিয় হয়ে উঠতে সম্প্রতি সাইটটিতে একইসাথে কয়েকটি টুলস সংযোজন করা হয়েছে।

এদিকে অনলাইনে বিচরণকারীরা এমএস’র নতুন অগ্রগতি দেখে বলছে যাদের কাছে এটি ক্ষণিক-পরিচিত ছিল তাদের মন থেকেও উঠে গেছে নাম।

প্রতিবেদেনের তথ্য মতে, সেবা মাধ্যমটি দেখতে পিনটারেস্ট এবং টাম্বলারের কাছাকাছি। বর্তমানে যতগুলো সামাজিক মাধ্যম আছে তার মধ্যে এমএস’র এ সেবাটি সবচেয়ে পেছনে।

এটি ছবি সংক্রান্ত জীবন্ত প্রকৃতির জিআইএফএস সমর্থন করলেও এ পর্যন্ত ব্যবহারকারীরা শুধু জিআইএফ ইউআরএল শেয়ার করতে পারতো। নতুন সফটওয়্যারগুলো যুক্ত হওয়ায় ব্যবহারকারীরা গতিশীল প্রকৃতির জিআইএফএস’কে সরাসরি এ সাইটে আপলোড করতে পারবে। এছাড়া উইন্ডোজ ফোন/এইট ব্যবহারকারীরা বিলিঙ্ক ‍অ্যাপে জিআইএফএস তৈরি করে ‘সো ডট সিএলে’  শেয়ার দিতে পারে। আছে কলেজ নামের টুল যেটি ইমেজ এবং ভিডিও তৈরিতে ব্যবহার হবে।

পাইকোটেল নামের টুলকে বলা হয়েছে স্বরণীয় বিষয় তৈরিকারী, কারণ ছবির সাথে টেক্স বা যে কোনো লেখা সংযোজন করা যায়। এছাড়া ভিডিও প্রেমীদের জন্য আছে ভিডিও পার্টি টুল যেটি ব্যবহারকারীকে ভিডিও কার্য সম্পাদন এবং সেগুলো বন্ধুদের সাথে শেয়ারে সমর্থন করে। উল্লেখিত ‍অ্যাপসগুলো ছাড়াও অফিসিয়াল ব্লগে মোবাইল পণ্যের উপযোগী করে হালনাগাদের বিষয়টি জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ২৩ জুন, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।