ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইলের আধুনিক অ্যাপ তৈরি জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, জুন ২৪, ২০১৩
মোবাইলের আধুনিক অ্যাপ তৈরি জরুরি

ঢাকা: দেশের মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে ১১ কোটি ছুঁই ছুঁই। এখন তাই মোবাইল ফোনের জন্য নিত্যনতুন অ্যাপলিকেশন তৈরি করা জরুরি।

এতে সব ধরনের ব্যবহারকারীর চাহিদা পূরণ হবে।

সোমবার সকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয় আয়োজিত রাজধানীর আগারগাঁওয়ের বিসিসি (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল) ভবনে আয়োজিত ‘অ্যাপস ডেভলেপমেন্ট: মার্কেট অ্যানালাইসিস’ শীর্ষক কর্মশালায় বক্তারা এ কথা বলেন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক।

তিনি বলেন, মোবাইল ফোন জীবনের সঙ্গে মিশে গেছে। মোবাইল ছাড়া এক মুহূর্তও কল্পনা কর‍া যায় না। তাই মোবাইল ফোনের জন্য নিত্যনতুন অ্যাপলিকেশন তৈরি করতে হবে। এতে মোবাইল ফোনের ব্যবহার হয়ে উঠবে বহুমাত্রিক।  

কর্মশালায় বক্তারা বলেন, এখনও দেশে মোবাইলকে বেশিরভাগ ক্ষেত্রে শুধু কথা বলার মধ্যেই সীমাবদ্ধ রাখা হচ্ছে। অথচ মোবাইল ফোনের বহুমুখী ব্যবহার তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা করতে পারে।

তারা আরও বলেন, আমাদের দেশের কথা বিবেচনায় রেখে অ্যাপলিকেশন তৈরি করতে হবে বাংলা ভাষায়। ফলে একজন ব্যবহারকারীর ইংরেজি দক্ষতা অপরিহার্য হবে না। আর এর মধ্য দিয়ে বিশ্বের প্রতিটি প্রান্তে বসবাস করা বাংলাভাষীদের মধ্যে তা ছড়িয়ে পড়বে এবং বাংলা ভাষার প্রসারে তা ব্যাপক ভূমিকা রাখবে।

আইসিটি সচিব নজরুল ইসলাম খানের সভাপতিত্বে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এ ছাড়াও বক্তব্য রাখেন আইসিটি মন্ত্রণালযের যুগ্ম-সচিব গাজী মিজানুর রহমান, গ্রামীণফোনের জেনারেল ম্যানেজার (হেড অব কনটেন্ট অ্যান্ড অ্যাপলিকেশন) এএসএম রফিক উল্যাহ, বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর, এটুআই’র (অ্যাকসেস টু ইনফরমেশন) অ্যাপস এক্সপার্ট রেজওয়ানুল হক জামী, স্বনির্ভর বাংলাদেশের পরিচালক (আইটি)ড. খালিদ নোমান হোসাইনী।

বাংলাদেশ সময় ১৮১৫ ঘণ্টা, জুন ২৪, ২০১৩
এমএন/সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর/ সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।