ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিদ্যুৎ নিয়ন্ত্রণে রিমোট কন্ট্রোল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, জুন ২৫, ২০১৩
বিদ্যুৎ নিয়ন্ত্রণে রিমোট কন্ট্রোল

রাজশাহী: তড়িঘড়ি করে অফিস গেছেন। হয়তো বাসার দরজা আটকাতে ভুলে গেছেন বা কক্ষের ফ্যান বন্ধ না করেই বেড়িয়ে পড়েছেন।

আবার বাসা থেকে অফিসের দূরত্বও কম নয়, তার উপর যানজটের ঝামেলা। আর অফিসের কাজের চাপতো রয়েছে।

এ রকম পরিস্থিতিতে অহরহ পড়ছেন অনেকে। ব্যক্তি জীবনের এমন দুশ্চিন্তা দূর করার প্রয়াস করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) দুই শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবদুর রাজ্জাক জনি ও বিপ্লব হোসেন উদ্ভাবন করেছেন এসব সুবিধা সংবলিত নিয়ন্ত্রক যন্ত্র। এরই মধ্যে প্রকল্পটি নিয়ে উদ্ভাবকরা তাদের বিভাগে প্রদর্শনী করেছেন। এতে অন্যদের মধ্যে ব্যাপক সাড়াও পাওয়া যায়।

উদ্ভাবকরা দাবি করেন, তাদের এ যন্ত্রটি দিয়ে একটি কক্ষের বৈদ্যুতিক ব্যবস্থার নিয়ন্ত্রণ করা যাবে। যন্ত্রটিতে রয়েছে ডোর লক সিস্টেম। যার ডিজিটাল সংকেতের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে বাড়ির দরজার তালা লাগানো ও খোলা যাবে।

খোলার জন্য শুধু প্রয়োজন হবে একটি গোপন সংখ্যা (পাস-ওয়ার্ড)। এর সঙ্গে অতিরিক্ত নিরাপত্তার জন্য রয়েছে ফিঙ্গারপ্রিন্ট ব্যবস্থা। যা ব্যবহারকারীর আঙ্গুলের ছাপ থেকে ব্যক্তি সনাক্ত করে রুমের দরজা খুলে দেবে। এছাড়া এ যন্ত্রের সঙ্গে ফ্যান, লাইট, শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্রও ব্যবহার করা যায়।

এরসঙ্গে আবার যুক্ত করা হয়েছে মুঠোফোনকেও। ফলে চাইলেই মুঠোফোন দিয়ে অফিস বা দূরবর্তী স্থান থেকে কক্ষ নিয়ন্ত্রণ করা সম্ভব। আর এসব যন্ত্র বাড়ি কিংবা কাছাকাছি স্থান থেকে খুব সহজেই নিয়ন্ত্রণ করার জন্য রয়েছে একটি রিমোট কন্ট্রোল।

এছাড়া যন্ত্রটির সঙ্গে কিছু অতিরিক্ত আলোক, তাপমাত্রা নিয়ন্ত্রণকারী সংবেদনশীল যন্ত্রাংশ যোগ করা হয়েছে। এর ফলে তাপমাত্রা নির্দিষ্ট ধাপে পৌঁছালে স্বয়ংক্রিয়ভাবে ফ্যান কিংবা শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বন্ধ হয়ে যাবে। আবার সূর্যের আলো ঘরে প্রবেশের সঙ্গে সঙ্গেই কক্ষের আলোক ব্যবস্থাও স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে এই প্রক্রিয়ার মাধ্যমে।

এ বিষয়ে তড়িৎ কৌশল বিভাগের বিভাগীয় প্রধান রফিকুল ইসলাম শেখ বলেন, যন্ত্রটি বাস্তবে প্রয়োগ করতে পারলে সত্যিই কক্ষ নিয়ন্ত্রণ ব্যবস্থায় অভাবনীয় পরিবর্তন আসবে। যা ডিজিটাল বংলাদেশকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে।

একই বিভাগের শিক্ষক সামিউল হাবিব জানান, নিয়ন্ত্রণ ব্যবস্থাটি বাণিজ্যিকভাবে উৎপাদন করা হলে খুব কম মূল্যে উচ্চমানের সেবা পাওয়া সম্ভব।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, জুন ২৫, ২০১৩
এসএস/সম্পাদনা: জনি সাহা, নিউজরুম এডিটর, এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।