ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ওয়াইফাই ইন্টারনেটের বেশি দামের প্রতিবাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, জুন ২৬, ২০১৩

ঢাকা: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক কস্ট মডিউল ছাড়া একতরফাভাবে ওয়াইফাই ইন্টারনেট সার্ভিসের অস্বাভাবিক বেশি দাম নির্ধারণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে তথ্যপ্রযুক্তি আন্দোলন।

বুধবার সংগঠনের পুরানা পল্টনস্থ নিজস্ব কার্যালয়ে তথ্যপ্রযুক্তি আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক জুলীয়াস চৌধুরীর সভাপতিত্বে এক সভায় এই নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।



সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিকম সাবস্ক্রাইবার্স ফোরামের সাধারণ সম্পাদক শার্দুল আহমেদ সেনা, ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট ও আইসিটি অব বাংলাদেশ- ইয়াহু গ্রুপের মডারেটর এম.এ. কবির, সাংবাদিক মো. কামরুজ্জামান ও মো. আরব আলী, ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট মেহেদী হাসান তাফসীর, ইউল্যাবিয়ান ও অনলাইন অ্যাক্টিভিস্ট রায়হান বিজন, সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থী বায়েজিদ ইবনে হক, সেলিম মোড়ল, জাহিদ হাসান মিন্টু, শেখ মোহাম্মদ জুয়েল, শাকিল আহমেদ প্রমুখ।

সভাপতির বক্তব্যে জুলীয়াস চৌধুরী বলেন, “গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের মূল্যহার বিটিআরসি কর্তৃক প্রতি মেগাবাইট ১০ পয়সা এবং প্রতি গিগাবাইট ১০ টাকা হারে এবং সর্বনিন্ম গতি ৫১২ কিলোবাইট অবিলম্বে নির্ধারণ ঘোষণা ও বাস্তবায়নের দাবিতে আন্দোলন শুরু হয়। চাপের মুখে বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মাওলা ভূইয়া গত ৫ জুন তথ্যপ্রযুক্তি আন্দোলনের কর্মকর্তাদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন। তখন তিনি জানান, গ্রাহক পর্যায়ে ইন্টারনেট সার্ভিসের দাম নির্ধারণ কস্ট মডিউল ছাড়া সম্ভব নয়। ”

তিনি বলেন, “এমতাবস্থায় কস্ট মডিউল ছাড়াই বিটিআরসির গ্রাহক পর্যায়ে ওয়াইফাই ইন্টারনেট সার্ভিসের দাম নির্ধারণ করেছে ৬ গিগাবাইটের মাসিক প্যাকেজের জন্য সর্বোচ্চ ৬০০ টাকা এবং ১৫ শতাংশ ভ্যাট। এই মূল্যহার অস্বাভাবিক বেশি এবং এটি বিটিআরসির দ্বৈত নীতি এবং তথ্যপ্রযুক্তি আন্দোলন তথা গ্রাহকদের সঙ্গে প্রতারণার নামান্তর। আমরা বিটিআরসির এই অসদাচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। ”

সভায় বক্তারা দেশের বৃহত্তর উন্নয়নের স্বার্থে তথ্যপ্রযুক্তির ব্যবহার সহজীকরণ ও সহজলভ্য করে আধুনিক শিক্ষা গ্রহণে এবং বৈদেশীক মুদ্রা অর্জনের পরিবেশ সৃষ্টিতে অবদান রাখার জন্য বিটিআরসির কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২২৪৫ ঘণ্টা, জুন ২৬, ২০১৩
এমআইআর/সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।