ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশ্বের সবচেয়ে চিকন ১ টিবি হার্ডড্রাইভ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৯ ঘণ্টা, জুন ২৭, ২০১৩
বিশ্বের সবচেয়ে চিকন ১ টিবি হার্ডড্রাইভ

বিশ্বের শীর্ষস্থানীয় এইচডিডি নির্মাতা সিগেট’কে চ্যালেঞ্জ করেছে দিতীয় অবস্থানে থাকা ওয়েস্টার্ন ডিজিটাল। ল্যাপটপের জন্য ব্লু সিরিজের ২.৫ ইঞ্চি দৈর্ঘ্য ও মাত্র ৭ মিমি. চিকন আকর্ষনীয় গড়নের ১ টেরাবাইট হার্ডড্রাইভ এনেছে ডব্লিউডি।

তাদের দাবি এটি বিশ্বের সবচেয়ে চিকন হার্ড ড্রাইভ।

সুত্র মতে, এরইমধ্যে ভারতের বাজারে নির্দিষ্ট পরিবেশক এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বিপণনের কাজ শুরু করেছে। হালকা পাতালা আকৃতির মোবাইল ফোনে যা অধিক পরিমাণে ডাটা সরবরাহে সক্ষম। আলট্রাবুক খ্যাত হালকা ও চিকন গড়নের ল্যাপটপে ব্যবহৃত এ হার্ডড্রাইভে প্রস্ততকারীদের জন্য সিস্টেম ইন্টিগ্রেটর এবং ভোক্তা স্টোরেজ সলিউশনের মত কিছু অফার রয়েছে।

অবশ্য, শিল্প-প্রতিষ্ঠানের মানদন্ড অনুযায়ী ল্যাপটপের জন্য প্রচলিত ৯.৫ মিমি. ড্রাইভ স্লটের সাথে মিল রেখেই করা হয়েছে। নতুন হার্ডড্রাইভের সক টলারেন্স, হুইসপার ড্রাইভ এবং স্টাবলট্র্যাক প্রযুক্তি যা ড্রাইভের শব্দ কম রাখবে এবং কার্যক্রমে কিঞ্চিত অনমনীয় পরিস্থিতি থাকতে পারে জানিয়েছেন প্রতিনিধিরা।

ম্যাট রটলেজ ডব্লিউডি এর ক্লায়েন্ট স্টোরেজ প্রডাক্টের ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার বলেন, কনটেন্টের বিশাল আধারের প্রয়োজন বেশিদিন নেই কারণ আলট্রোবুক অথবা উন্নতমানের পাতলা হালকা নোটবুক কেনার সময় ধারণক্ষমতা নিয়ে আপোষের দিন শেষ।

বর্তমানে ২ বছরের ওয়্যারেন্টিসহ ল্যাপটপের জন্য ২.৫ ইঞ্চির চিকন মোবাইল এইচডিডি’র তিনটি ধরন পাওয়া যাচ্ছে। ভারতীয় বাজার মূল্য ১ টিবি সাড়ে সাত হাজার, ৫০০ জিবি তিন হাজার ছয়শ এবং ৩২০ জিবি তিন হাজার ১৫০ রুপি।

বাংলাদেশ সময়: ঘণ্টা, জুন ২৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।