ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজ ৮.১ সঙ্গে ইন্টারনেট এক্সপ্লোরার ১১

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, জুন ২৯, ২০১৩
উইন্ডোজ ৮.১ সঙ্গে ইন্টারনেট এক্সপ্লোরার ১১

সফটওয়্যার জায়ান্ট এ বছরেই দুই প্লাটফর্মে নতুন দুই সফটওয়্যার দেওয়ার লক্ষ্যে কাজ শুরু করে। সফটওয়্যার দুটির বাস্তবায়ন সম্পন্ন একইসাথে সেগুলো ব্যবহারেরও ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।

যার একটি উইন্ডোজ ৮.১ অন্যটি জনপ্রিয় ইন্টারনেট এক্সপ্লোরারে যুক্ত নতুন আইই ১১।

সুত্র মতে, নতুন অপারেটিং সিস্টেমটি এখন পরীক্ষামূলক পর্যায়ে ফলে ডাউনলোড করে আইই ১১’র সুবিধাগুলো জেনে নিতে পারবে ব্যবহারকারীরা। এছাড়াও বলা হয়েছে আইই ১১’র বাণিজ্যিক সরবরাহ উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমে বান্ডেলযুক্ত করা হবে। উইন্ডোজ এইট ব্যবহারকারীরা নতুন ৮.১ সংগ্রহ করতে পারবে। স্ন্যাপ নামের নতুন ব্রাউজিং অপশন থাকছে আইই ১১’তে যার মাধ্যমে একইসময়ে উ্ন্ডোজ স্টোরের আধুনিক অ্যাপসের সন্ধান করা যাবে। এছাড়া আইই ১১’কে সব ধরনের উইন্ডোজ ৮.১ পণ্যে কাজের উপযুক্ত করা হয়েছে। এমনকি আধুনিকমানের স্পর্শকৃত-পণ্যেও এটি কার্যকর বলে প্রতিশ্রুতি দিয়েছে নির্মাতা।

আইই ১১’তে সম্প্রসারিত নতুন ফিচারগুলো-একই উইন্ডোয় ১০০ টি পর্যন্ত ট্যাব খোলা, ব্যবহারকারীদের পছন্দের সাইটগুলো সর্বোচ্চ অগ্রাধিকার, স্পর্শে ব্যবহারের জন্য একটি অ্যাড্রেস বার কার্যকর, পণ্যের ব্যাটারি স্থায়িত্ব বৃদ্ধির সুবিধা এছাড়া টাচ ব্রাউজারে দ্রুতপ্রতিক্রিয়া ক্ষমতা।

প্রাতিষ্ঠানিক তথ্য মতে, আইই ১১ এইচটিএমএল৫ দিয়ে তৈরি যা ফ্রি ভিডিও সমর্থন করে। এছাড়া এর ওয়েবজিএল’র মাধ্যমে ভালমানের থ্রিডি ভিডিও উপভোগের আশাও করতে পারে ব্যবহারকারীরা।

প্রসঙ্গত, আগের ভার্সন ৮ চালুর সময় প্রকাশের তালিকায় থাকা উইন্ডোজ ৮.১ এ বছরের শেষের দিকে চালুর প্রত্যাশা করে মাইক্রোসফট।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জুন ২৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।