ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ধনীরাই ফেসবুকে বেশি থাকেন

শেরিফ সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জুলাই ১, ২০১৩
ধনীরাই ফেসবুকে বেশি থাকেন

ধনীরাই ফেসবুকে সবচেয়ে বেশি তথ্য বিনিময় করে। যুক্তরাষ্ট্রের পারডু ইউনিভার্সিটির পরিচালিত গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে।


    
এ গবেষণায় উল্লেখ করা হয়, সোশ্যাল মিডিয়ায় ধনী ব্যবহারকারীর সবচেয়ে বেশি তথ্য বিনিময় করে। এখানে অর্থনৈতিকভাবে দূর্বল ব্যবহারকারীরা তুলনামূলকভাবে তেমন তথ্য বিনিময় করে না।

গবেষণাটি পরিচালিত হয় ২,৩৫৯ কলেজ শিক্ষার্থীর ওপর। সেখানে দেখা যায়, উচ্চবিত্ত এবং তার চেয়ে একটু কম আয়ের শিক্ষার্থীরা সমান সংখ্যক সময় ফেসবুকে ব্যয় করে। কিন্তু কম আয়ের শিক্ষার্থীরা চ্যাটিং, প্রাইভেট মেসেজ দেওয়া এবং জবাব দেওয়ায় তেমন আগ্রহ দেখায় না।

পারডু ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক রেনল জানকো এ গবেষণার ফলাফল প্রসঙ্গে বলেন, আসলে বিনিময়ের মাধ্যমে খুব বড় কিছু পাওয়া যায়। এটা কোনো বড় বিষয় না যে তারা কিছু শেয়ার করতে চায় না।

তবে আমরা বোঝাতে চেয়েছি শেয়ার করার মাধ্যমে কিংবা সোশ্যাল মিডিয়ায় অ্যাকটিভ থাকলে মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক গড়ে ওঠে। এমনকি প্রযুক্তি সম্পর্কে শিক্ষার্থীরা আরও অধিক জ্ঞান‍ার্জন করতে পারে।

সোশ্যাল মিডিয়া ব্যবহারের মধ্যে দিয়ে যোগাযোগ দক্ষতা বাড়ে। এর মাধ্যমে অনেক কিছুই তারা অর্জন করতে সক্ষম। তবে একই সঙ্গে অধিক সময় সোশ্যাল মিডিয়ায় কাটালে লেখাপড়ার ক্ষতি হয়।

বাংলাদেশ সময় ১৯০৯ ঘণ্টা, জুলাই ১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।