ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জুলাইয়ের শেষে অ্যান্ড্রয়েড ৪.৩’র নতুন নেক্সাস সেভেন!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, জুলাই ৩, ২০১৩
জুলাইয়ের শেষে অ্যান্ড্রয়েড ৪.৩’র নতুন নেক্সাস সেভেন!

গত বছরে গুগলের আই/ও সম্মেলনের মাধ্যমে আসে নেক্সাস সেভেন। উৎপাদন সীমাবদ্ধকরণে পণ্যটি বিশ্বের অনেক বাজারেই পৌঁছায়নি।

তারপরেও নেক্সাস সেভেন দারুণভাবে উপভোগ্য হয়। নেক্সাস সেভেনের তালিকায় আসছে আরও আধুনিক সংস্করণ, অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে অ্যান্ড্রেয়েডের ৪.৩ এবং প্রকাশ পাচ্ছে জুলাইয়ের শেষের দিকে সম্প্রতি এ ধরেণের উড়োখবর অনলাইনে ছড়িয়ে পড়েছে। সুত্র মতে, পণ্যটি প্রকাশের দিনসহ বিস্তারিত আসুসের এক কর্মীর মাধ্যমে ফাঁস হয়। পরবর্তী প্রজন্মের নেক্সাস আসছে এ খবরে নেক্সাস প্রিয়রা এখন গভীর আগ্রহে দিনটির অপেক্ষায় রয়েছে।

উল্লেখ্য, এক্সডিএ ডেভেলপার ফোরামে প্রথম পণ্যটি সম্পর্কে আলাপচারিতার স্ক্রিনশর্ট পোষ্ট হয় যা পরিস্কার ধারণা দেয় পরবর্তী পণ্যে কি সুবিধাগুলো আশা করা যায়।

এখানেই শেষ নয় অ্যান্ড্রয়েডঅথোরিটি থেকেও এসেছে খবর একজন আইনজীবী এবং আসুস কর্মীর মধ্যে আলাপচারিতা সম্পর্কে তথ্য দেয় তারা। এছাড়া চালুর দিনটিও হুবহু আর ফাঁস হওয়া কিছু বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে ৭ ইঞ্চির পর্দায় সম্পূর্ণ-উচ্চমানের লেড প্রযুক্তির সংযুক্তি, কুয়ালকম স্ন্যাপড্রাগন ৬০০ কুয়াড কোর সিপিইউ, ৩২ জিপি ইন্টারনাল স্টোরেজ, ২ জিবি ৠাম এবং আসন্ন অ্যান্ড্রয়েডের ৪.৩ (জেলি বিন)।

এছাড়া ছবি তোলার ক্ষেত্রে ৫ এমপি মূল ক্যামেরা, ১.২ এমপি ফ্রন্ট ক্যামেরা আছে। সংযোগকারী বৈশিষ্ট্যগুলোর মধ্যে থাকছে ওয়াইফাই, ব্লুটুথ ৪.০, এনএফসিসহ আরো কিছু সমর্থন এবং ব্যাটারি ক্ষমতায় ৪ হাজার এমপিএইচ ব্যাটারি। তবে বৈশিষ্ট্যগুলো পুরোপুরি নির্দিষ্ট হয়নি বলেও উল্লেখ করেন আসুস কর্মী যেজন্য এখনও প্রকাশ্যে আনা হয়নি।

এদিকে কথোপকোথনের বিষয়টি অযথার্থ ভাবলেও বৈশিষ্ট্যগুলোকে অগ্রাহ্য করছেনা আলোচকরা।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।