ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইন বিকাশে আমরা এখন ভারতের কাছাকাছি

ম্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, জুলাই ৪, ২০১৩
অনলাইন বিকাশে আমরা এখন ভারতের কাছাকাছি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান বলেছেন, ‘অনলাইন বিকাশে পার্শ্ববর্তী ভারত, পাকিস্তান, চীন আমাদের তুলনায় অনেক এগিয়ে ছিল। তবে সাম্প্রতিক সময়ে ব্যাপক প্রচারণার ফলে অনলাইন বিকাশে এ খাতে বৃদ্ধির হারে আমরা এখন ভারতের কাছাকাছি।

বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়ামে ৩দিনব্যাপী ‘ঈদ ই-বাণিজ্য মেলা ও ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সচিব নজরুল ইসলাম খান এসব কথা বলেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবদুল মান্নানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার মোহাম্মদ আবদুল্লাহ, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিন ইব্রাহিম খান এবং প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইফতেখার মুনির প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নজরুল ইসলাম খান বলেন, ‘বাংলাদেশে তথ্য-প্রযুক্তির বিকাশে আমাদের সকলকে আরও বেশি সচেতন হতে হবে। এজন্য সবাইকে এ বিষয়ে খোঁজ-খবর রাখতে হবে। এ ব্যাপারে ব্যাপক প্রচারণা চালাতে হবে এবং সর্বোপরি মানুষকে বিষয়টি সম্পর্কে অবহিত করতে হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম ভিশন-২০২১ পূরণ করার লক্ষ্যে বিভিন্ন কর্মকান্ডের চিত্র তুলে ধরে বলেন, ‘মানুষের জীবনযাত্রা সহজ করার জন্য মোবাইল ব্যাংকিং চালু করা হয়েছে। ১২০টি পোস্ট অফিসকে অনলাইনের আওতাভুক্ত করা হয়েছে। এছাড়া অনেক কিছু এখন অনলাইনে আওতাভুক্ত করা হয়েছে। ’

ডিজিটাল বাংলাদেশ গড়তে বিভাগীয় শহরে ই-বাণিজ্য মেলা আয়োজনের পাশাপাশি আগামী সেপ্টেম্বরে লন্ডনে এ মেলা আয়োজন করা হবে বলে জানান সচিব নজরুল ইসলাম খান।

৩দিনব্যাপী এ মেলায় ৫২টি স্টল রয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়, ব্যাংক, অনলাইন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান, তথ্য-প্রযুক্তি সংশ্লিষ্ট স্টল রয়েছে মেলায়।

আগামী শনিবার এ মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু।

বাংলাদেশ সময়: ১৪১২ঘণ্টা, জুলাই ০৪,২০১৩

এসজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।