ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজ ৮.১ অপারেটিং’এ থাকছেনা ফেসবুক, ফ্লিকার অ্যাপ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, জুলাই ৬, ২০১৩
উইন্ডোজ ৮.১ অপারেটিং’এ থাকছেনা ফেসবুক, ফ্লিকার অ্যাপ

গত মাসের শেষে মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮.১ এর পরীক্ষামূলক সংস্করণ চালু হয়। সুত্র মতে, সংস্করণটিতে অন্তর্ভূক্ত সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক এবং ফটো শেয়ারিং সাইট ফ্লিকার অ্যাপ এখন উঠিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে সফটওয়্যার জায়ান্ট।

ফলে সেবাটি উপভোগের দিন শীঘ্রই ফুরাচ্ছে। কিন্তু মাইক্রোসফটের সামাজিক যোগাযোগের সঙ্গে গভীর অন্তরঙ্গের বিষয়টি নিয়ে প্রশ্ন উঠছে নতুন ওএস থেকে সেবাটি অপসারণের মাধ্যমে সংশ্লিষ্টতার কি অবসান ঘটবে।

উইন্ডোজ ৮.১’এ এখনকার প্রতীয়মান দিকটি অসংখ্য নতুন ফিচার দিয়ে এর প্যাকেজ তৈরি। কিন্তু আগ্রহীদের ধারণার বাহিরে ছিল যেগুলোর মধ্যে থেকে কিছু বাদ পড়বে। তাই মাধ্যমদুটি থেকে অবিলম্বে শেয়ার দেওয়া বিষয়গুলো সংগ্রহের কথা বলা হচ্ছে।

ধারণা তথ্য হলো, উভয় সেবার জন্য অ্যাপস সুনির্দিষ্ট করার পরে এমএস এ সিদ্ধান্তে আসছে। এছাড়া হঠাৎই এমএস’র এ পদক্ষেপে যখন সত্যিই ব্যবহারকারীদের নাগালে সেবা থাকবেনা সেসময় অবশ্যই তাদের মানসিক উত্তেজনার কারণ হবে।

মাইক্রোসফটের মুখপাত্র জানান, অনেকদিন প্রয়োজনীয় দিকটি পরিলক্ষিত না হওয়ায় এ সিদ্ধান্ত এবং এসব সেবার জন্য শীঘ্রই অ্যাপস যুক্ত করা হবে। সামাজিকভাবে ব্যবহারকারীদের আকৃষ্ট করতে তিনি ব্যবহারকারীদের পছন্দের অ্যাপসের পক্ষেও কথা বলেন।

উল্লেখ্য, ডেস্কটপের জন্য উইন্ডোজ এইট এবং মোবাইল ফোনের জন্য উইন্ডোজ ফোন এইট যাতে সামাজিক সেবার বিষয়টি নিবিড়ভাবে যুক্ত। ব্যবহারকারীরা এতে এর পরিপূর্ণ অভিজ্ঞতা নিতে পারে। অনেকেই বলছে যে ধরনের সেবা কখনও নির্দিষ্ট অ্যাপসের ক্ষেত্রে আবির্ভূত হবেনা। ব্যবহারকারীদের প্রত্যাশা প্রতিষ্ঠান যেনো মোবাইল অপারেটিং সিস্টেমে একই কাজ না করে কেননা উইন্ডোজফোন ওএস এর জন্য ইতিমধ্যে ফেসবুক এবং ফ্লিকার অ্যাপস পুন:গঠিত হয়েছে একইসাথে নতুন ইন্টারফেসের উন্নয়ন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।