ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রথম টিএইচএক্স অনুমোদিত শার্পের আলট্রা এইচডিটিভি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, জুলাই ৬, ২০১৩
প্রথম টিএইচএক্স অনুমোদিত শার্পের আলট্রা এইচডিটিভি

বিশ্বের প্রথম টিএইচএক্স-অনুমোদিত আলট্রা এইচডিটিভি উন্মোচন করেছে ইলেকট্রনিক্স নির্মাতা শার্প। বিনোদনপ্রেমীদের বিশ্বমানের সেবা দিতে এ পর্যন্ত নামকরা অধিকাংশ প্রযুক্তিপণ্য নির্মাতারা বাজারে এনেছে উচ্চ-ক্ষমতাসম্পন্ন টিভি।

যাদের সঙ্গে পাল্লা দিয়ে অত্যাধুনিক বৈশিষ্ট্যের ৭০ ইঞ্চি পর্দার টিভি আনছে প্রতিষ্ঠানটি । তাদের দাবি বর্তমানের উচ্চমানের টিভির সঙ্গে এটি তুলনাযোগ্য এবং বিশ্বের প্রথম টিএইচএক্স স্বীকৃত।

শার্প বলেন, এতোদিন যাদের আকাঙ্খায় ছিল অত্যাধুনিক প্রযুক্তির টিভি সেটাই পূর্ণ হচ্ছে এর অন্যতম বৈশিষ্ট্যগুলো চিত্রাকর্ষক ফোরকে ভিডিও, স্থানীয় ফোরকে সিগনাল গ্রহণ সক্ষমতার ২ জোড়া এইচডিএমআই ইনপুট, এক জোড়া ইউএসবি পোর্ট, একটি এসডি কার্ড রিডার। এর আলট্রা-থিন ফ্রেম যা এখনকার ৬৫ ইঞ্চি টিভির একই বৈশিষ্ট্য অনুযায়ী ৭০ ইঞ্চি পর্দা সমর্থন করে। এছাড়া প্রচলিত এইচডিটিভি’র চেয়েও অধিক ছবি উৎপাদনে সক্ষম।

এ মুহূর্তে প্রদর্শিত পণ্যটির বিপণন কার্যক্রমে বিলম্ব করছেনা শার্প। তথ্য মতে, আগস্টের মাঝামাঝিতে আগ্রহীরা তুলনামূলক সুলভ মূল্যে পণ্যটি কিনতে পারবে।
 
সুত্র মতে, সুদৃশ্য টিভির ফোরকে কার্যক্রম নিয়ে সমালোচকরা শার্পকে প্রশ্নের মুখে ফেললে মুহূর্তেই শার্পের উত্তর দেওয়া বিষয়গুলো-পণ্যটির প্যাকে শক্তিশালী ডুয়্যাল কোর প্রসেসর, আকর্ষনীয় সুবিন্যস্ত এইচডি ভিডিও যার রেজ্যূলেশন ৩,৮৪০ বাই ২,১৬০। সিই উইক ২০১৩ প্রেস ইভেন্টে আরও জানানো হয় পণ্যটির উৎকৃষ্ট প্রযুক্তি চাহিদা অনুসারে যে কোনো কিছুকে আকর্ষনীয়ভাবে তৈরি করবে। এর অ্যাকোস আলট্রা এইচডি লেড টিভি সম্পূর্ণ ভাল ছবি প্রদান করে এমনকি বর্তমানের কনটেন্টগুলো এতে হবে অনন্য। এখনকার এইচডি টিভিতে আছে প্রায় ২ মিলিয়ন পিক্সেল যেখানে শার্পের এ পণ্যে আছে ৮ মিলিয়নের বেশি পিক্সেল।

ধারণা মতে, প্রথম টিএইচএক্স অনুমোদিত ফোরকে সিস্টেমে গ্রাহকদের জন্য থাকছে আরও কিছু উচ্চমানের ঝলক।

কিন্তু প্রয়োজনাতিরিক্ত এইচডিটিভির উৎপাদন নিয়ে সম্প্রতি শার্প যে উক্তি করেছিল সে অনুযায়ী প্রকাশের সাথে অমিল এবং মতবিরোধী মূল্য নির্ধারণের বিষয়টি সমালোচিত।

বলা হচ্ছে নতুন এ আলট্রা এইচডিটিভি ইলেকট্রনিক্স নির্মাতার সব নির্মাণকে ছাড়িয়ে সবচেয়ে শীর্ষে যাওয়ার সামর্থ্য অর্জন করেছে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।