ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে ইন্টেলের নতুন প্রসেসর

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, জুলাই ৭, ২০১৩
দেশে ইন্টেলের নতুন প্রসেসর

ইন্টেল দেশের বাজারে নিয়ে এল নব্য উদ্ভাবিত চতুর্থ প্রজন্মের ইন্টেল কোরপ্রসেসর পরিবার। এটি পারসোনাল কম্পিউটিংকে নতুন করে অনুপ্রাণিত করবে।



চতুর্থ প্রজন্মের ইন্টেল কোরপ্রসেসর ব্যবহারকারীদের নির্দিষ্ট চাহিদাগুলোর সঙ্গে দিচ্ছে নিত্যনতুন অভিজ্ঞতা, চমকপ্রদ সুদীর্ঘ ব্যাটারি লাইফ, যুগান্তকারী গ্রাফিকস সুবিধা এবং টু-ইন-ওয়ান বৈশিষ্ট্যযুক্ত পণ্য। ট্যাবলেট, রোবাস্ট এনথুজিয়াস্ট ক্লাস কম্পিউটার এবং পোর্টেবল অল-ইন-ওয়ান সিস্টেম এবং সুরক্ষিত ও নিয়ন্ত্রণযোগ্য ইন্টেল ভিপ্রো বিজনেস ডিভাইস।

ইন্টেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়া মনজুর রাজধানীতে আনুষ্ঠানিকভাবে এ-প্রযুক্তির শুভ সূচনা করেন।

নতুন ইন্টেল কোরপ্রসেসর দারুণ সক্রিয়, নিরাপদ ও শক্তিশালি কর্মক্ষমতা যা ভোক্তাদের মোবাইল জীবনধারায় নতুনত্ব তৈরি এবং উপভোগ করতে সাহায্য করে। অভূতপূর্ব এ চিপ আলট্রাবুকের ভিত্তি হিসেবে কাজ করছে।

আর ইন্টেল সেন্ট্রিনো এবং চতুর্থ প্রজন্ম কোরপ্রসেসর একসঙ্গে কম্পিউটারের কর্মক্ষমতা বিষ্ময়করভাবে বৃদ্ধি করে যুক্ত করেছে ট্যাবলেট মোবিলিটি, ইন্টেল টু-ইন-ওয়ান ডিভাইস প্রযুক্তিসহ গুরুত্বপূর্ণ সব পরিবর্তন।

পাওয়ার ডিজাইনে ৬ ওয়াটের মতো কম শক্তিতে ইন্টেল তৈরি করছে পাতলা, হালকা, ঠান্ডা, নীরব এবং পাখাহীন ডিজাইন। নতুন ইন্টেল কোরপ্রসেসর নিশ্চিত করছে অল ইন ওয়ান পিসির দীর্ঘতম ব্যাটারি লাইফ এবং সহজে বহনযোগ্যতা।

সর্বোচ্চ কার্যক্ষমতার চতুর্থ প্রজন্মের ইন্টেল কোরপ্রসেসর আগের প্রসেসরগুলোর থেকে ১৫ ভাগ বেশি কার্যকর।

এ প্রসঙ্গে ইন্টেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়া মনজুর জানান, ইন্টেল চতুর্থ প্রজন্মের কোরপ্রসেসর উল্লেখযোগ্য ব্যাটারি লাইফ প্রদান করে। এটি ইন্টেলের একটি অনন্য অর্জন। আজকের এ ঘোষণার মধ্য দিয়ে নতুন টু-ইন-ওয়ান কমপিউটিং পণ্যগুলো নোটবুক পিসিগুলো আগের তুলনায় হয়ে উঠবে অনেক বেশি শক্তিশালি। এ ছাড়াও ট্যাবলেটগুলোতে সংযোজিত হবে নতুন ও বিস্ময়কর বেশিষ্ট্য।

আর তাই এ বছর ব্যাবহারকারীদের পুরোনো পিসি এবং ট্যাবলেট বদলে নতুন টু-ইন-ওয়ান ডিভাইস পছন্দ করার উপযুক্ত পরিস্থিতি তৈরি করবে।

ভোক্তা এবং বাণিজ্যিক কাজের ওপর লক্ষ্য রেখে তৈরি ইন্টেল চতুর্থ প্রজন্মের কোর প্রসেসরভিত্তিক কোয়াড কোরের বিভিন্ন সংস্করণ এখন সহজলভ্য। টু-ইন-ওয়ান আলট্রাবুক, বহনযোগ্য অল ইন ওয়ান, প্রচলিত ডেস্কটপ ও ল্যাপটপ এবং চতুর্থ প্রজন্মের কোর ভিপ্রোভিত্তিক বাণিজ্যিক পণগুলো এ বছরের শেষ নাগাদ বাজারে পাওয়া যাবে।

বাংলাদেশ সময় ১৬৪৫ ঘণ্টা, জুলাই ৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।