ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইন মিডিয়ার ওপর আমরা নির্ভরশীল হয়ে পড়ছি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, জুলাই ৯, ২০১৩
অনলাইন মিডিয়ার ওপর আমরা নির্ভরশীল হয়ে পড়ছি

ঢাকা: জায়েদ ইউনিভার্সিটি অব আবুধাবির সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. সেরাজুল ইসলাম ভূঁইয়া বলেছেন, আমরা দিন দিন সোশ্যাল অনলাইন সাংবাদিকতার ওপর নির্ভরশীল হয়ে পড়ছি। যেমন কয়েক দিন আগে আমরা গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ফলাফল নিয়ে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিযোগিতা দেখেছি, কিন্ত বস্তুনিষ্ঠ সংবাদ পাইনি।

গাজীপুরের সঠিক সংবাদ সরবরাহ করেছে সোশ্যাল-অনলাইন মিডিয়াগুলো।

মঙ্গলবার রাজধানীর মিরপুরের মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এমআইইউ) সেমিনার হলে ‘মিট দ্য প্রেস অন মিডিয়া এডুকেশন ইন দ্য ফাস্ট ওয়ার্ল্ড ভার্সেস থার্ড ওয়ার্ল্ড: ইউনিভার্সিটি- ইন্ডাস্ট্রি রিলেশন’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সেমিনারের আয়োজন করে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ।

ড. সেরাজুল ইসলাম ভূঁইয়া আরও বলেন, কিভাবে অনলাইন সাংবাদিকতাকে আরও প্রসারিত করা যায়, সে বিষয়ে আমরা সবার মতামত নেবো। কারণ, আগামী কয়েক বছরের মধ্যে এর সোনালী সম্ভাবনা দেখছি। এক্ষেত্রে কিভাবে আরো উন্নতি করা যায় সে বিষয়ে সাংবাদিকদের মতামত নেওয়া হবে। আমাদের শিল্পের মতো করে সাংবাদিকতা শিক্ষা নিতে হবে। এর সঙ্গে সঙ্গতি রেখে আমরা শিক্ষা দিচ্ছি। সাংবাদিকতা শিক্ষা হচ্ছে প্রফেশনাল মডেল। কিভাবে একটি ছাত্র লিখবে, মানুষের সঙ্গে কথা বলবে। অনলাইন এডিটিং অনলাইন রাইটিংয়ের বিষয়গুলোও এর মাধ্যমে শেখানো যায়।

ড. সেরাজুল আরো বলেন, আমি আমেরিকাসহ পৃথিবীর অনেক দেশে সাংবাদিকতা শিক্ষা দিয়েছি। পৃথিবীর উন্নত দেশে সাংবাদিকতা বিষয়ে উচ্চ শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে। আমরা ছাত্রদের শিক্ষা দিচ্ছি কিভাবে একজন ছাত্র অনলাইন মিডিয়ায় তাদের ভিত তৈরি করবে। কিভাবে নতুন নতুন তথ্য আপডেট করবে এবং কিভাবে একটি ছবি আপডেট করবে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এমআইইউ’র উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মাহমুদ হাসান বলেন, সার্বিক দিক দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার খরচ একটু বেশি। কারণ, এখানকার আনুষঙ্গিক খরচ অনেক বেশি। তবে কোনো মেধাবী ছাত্র যদি আমাদের এখানে ভর্তি হয় তাহলে আমরা আছি। মেধাবী এবং দরিদ্র ছাত্রের জন্য মানারাত ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় উন্মুক্ত। স্বল্প খরচে কিভাবে সাংবাদিকতা শিক্ষা দেওয়া যায় সে বিষয়েও আমরা চিন্তা ভাবনা করছি।

জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজের বিভাগীয় প্রধান প্রফেসর ড. এম জাহাঙ্গীর কবির বলেন, অনলাইন নিউ মিডিয়া। প্রতিদিন আমরা ইন্টারনেটের মাধ্যমে লাখ লাখ সংবাদ পাচ্ছি। আমরা এখন প্রতিনিয়ত সংবাদ জানতে চাই, অপেক্ষা করতে চাই না। বর্তমানে দেশে ইন্টারনেট অ্যাকসেস প্রায় ৫৫ লাখ। দেশে ফেসবুক ব্যবহার করে প্রায় ২৫ লাখ। এছাড়া রেডিওর ৭৩ শতাংশ শ্রোতাই মোবাইল ফোনের ওপর নির্ভরশীল।

প্রভাষক রফিকুজ্জামান রোমান বলেন, অনলাইন সাংবাদিকতার বিষয়ে আমরা ছাত্রদের উৎসাহিত করছি। তাদের সংগঠিত করার চেষ্টা করছি। কিভাবে অনলাইন সাংবাদিকতা আরো প্রসারিত করা যায় সে ব্যাপারেও উৎসাহিত করা হচ্ছে। অনলাইন সাংবাদিকতার শিক্ষার বিষয়েও আমরা অগ্রসর হচ্ছি। কারণ, ইন্টারনেটের যুগে এটি দিন দিন বেড়েই চলেছে।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৩
এমআইএস/ সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- [email protected];জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।