ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশ্ব বাণিজ্য সম্মেলনে বেসিস

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জুলাই ১১, ২০১৩
বিশ্ব বাণিজ্য সম্মেলনে বেসিস

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ‘বাণিজ্যের জন্য সহায়তা’ শীর্ষক সম্মেলনে গত কয়েক বছরে বাংলাদেশের সফটওয়্যার ও আইটি সার্ভিসের সাফল্য তুলে ধরেছে বেসিস। সূত্র এ তথ্য দিয়েছে।



প্রসঙ্গত, সুইজারল্যান্ডের জেনেভায় গত ৮ থেকে ১০ জুলাই এ সম্মেলন অনুষ্ঠিত হয়। স্বল্পন্নোত দেশ হিসেবে দেশের তথ্যপ্রযুক্তি শিল্পের সবচেয়ে বড় সাফল্য হিসেবে কর্মস্থান সৃষ্টি ও যুব সম্প্রদায়ের ক্ষমতায়নের বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

এ অনুষ্ঠানে বেসিস সভাপতি ফাহিম মাশরুর সম্মেলনে বাংলাদেশ তথ্যপ্রযুক্তি শিল্পের প্রতিনিধিত্ব করেন। তিনি দুটি আলাদা অধিবেশনে প্যানেলিস্ট হিসেবে আলোচনায় অংশ নেন। এ সময় বিশ্বের ৫০টিরও বেশি দেশ থেকে কয়েক’শ অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

অধিবেশনের বিষয় দুটি ছিল ১) কানেক্টিং টু ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি ভ্যালু চেইন। ২) ট্রেড অব বিজনেজ-অপারচুনিটিজ ফর লিস্ট ডেভেলপড কান্ট্রিজ।

ফাহিম মাশরুর তার বক্তব্যে সাম্প্রতিক বছরগুলোতে সফটওয়্যার ও আইটি সার্ভিস রপ্তানির অগ্রগতির ধারা এবং এনটুএফ-টু এর মতো উন্নয়ন সহায়তার কথা বিশেষভাবে উল্লেখ করেন। সঙ্গে এ ধরনের কর্মসূচি বহির্বিশ্বের অন্য সব দেশের সঙ্গে কতটা দৃঢ় ব্যবসায়িক সম্পর্ক গড়ে তুলতে সহায়ক তারও সচিত্র তথ্য তুলে ধরা হয়।

বাংলাদেশ সময় ১৬১৯ ঘণ্টা, জুলাই ১১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।