ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লুমিয়া ১০২০ শুরুতে যুক্তরাষ্ট্রে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৩
লুমিয়া ১০২০ শুরুতে যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের জন্য লুমিয়া সিরিজের ১০২০ মডেলটি চুড়ান্ত করেছে নকিয়া। এ মাসের ১৬ জুলাই থেকে যুক্তরাষ্ট্রের গ্রাহকরা পণ্যটির আগাম ফরমায়েশ দিতে পারবে এবং ২৬ জুলাই থেকে পাওয়া যাবে অনলাইন, স্থানীয় বিপণিকেন্দ্রগুলোতে।

তথ্য মতে, ‘এটি অ্যান্ড টি’ যারা দুই বছরের চুক্তিতে বহুল আলোচিত পণ্যটি বিপণনের বিশেষ দায়িত্ব পেয়েছে যুক্তরাষ্ট্রের বাজারে দাম পড়বে ৩০০ ডলার। অপরদিকে যুক্তরাজ্যে পণ্যটির অফার দিয়েছে দেশটির দুই বিখ্যাত মোবাইল নেটওয়ার্ক ও তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান ‘ওটু এবং থ্রি’ কিন্তু বাজারে ছাড়ার দিন ও দামের বিষয়টি অপ্রকাশিত রেখেছে তারা। বিট্রিশি নেটওয়ার্কস দুটি নিশ্চিত করে জানায়, অনলাইন এবং বিপণিকেন্দ্রে এ বছরেই বিক্রি শুরু করবে। তবে নকিয়ার বক্তব্য অনুযায়ী যুক্তরাজ্যে এ প্রান্তিকের শেষে অর্থাৎ সেপ্টেম্বরে বাজারে থাকছে লুমিয়া ১০২০।

উল্লেখ্য, পূর্বে ব্যাপকভাবে তথ্য ফাঁস হওয়া সব পণ্যের মধ্যে লুমিয়া ১০২০ যেটি উল্লেখযোগ্য বলে প্রমাণিত। পণ্যটির গঠন পরিকল্পনায় সবচেয়ে প্রাধান্য পেয়েছে ক্যামেরা। তথ্য মতে, অত্যাধুনিক আকর্ষনীয় বিশালাকার ক্যামেরা নিয়ে প্রবেশ করছে এটি। এর পেছন থাকছে ৪১ মেগাপিক্সেলের ক্যামেরা যা সুস্থিত ছবিধারণে সক্ষম।
এর একটি ফিচার ডুয়্যাল ক্যাপচার যা অধিক রেজ্যুলেশন ‘৩৮ এমপি’র ফটো এবং একই সময়েই ৫ এমপি’র ফটো তুলে অনলাইনে শেয়ার দেওয়া যায়। এছাড়া ১০৮০পি রেজ্যুলেশন পর্যন্ত ভিডিও ধারণে সমর্থ যা ১০৮০পি মোডে ৪গুণ জুম এবং গুণগতমান অক্ষুন্ন রেখে ৭২০পি এর ক্ষেত্রে ৬গুণ জুম করা যাবে।

লুমিয়া ১০২০ আগেরটির চেয়ে ওজনে কমিয়ে ১৫৮ গ্রাম করা হয়েছে। মাইক্রোসফটের উইন্ডোজ ফোন এইট চালিত এ পণ্যটি হলুদ, কালো এবং সাদা এ তিন রঙে আসছে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।