ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল দৃষ্টিতে ইন্টারনেট টিভি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৩
গুগল দৃষ্টিতে ইন্টারনেট টিভি

ইন্টারনেট উদ্ভাবনের পরে অনেকটা সময় পেরিয়ে গেলেও একে সর্বজনীন করা যাচ্ছিল না। জন্ম নিল গুগল।

এরপর একেক মুহূর্তেই বদলে যেতে থাকল ইন্টারনেট দুনিয়ার স্থরিব সেকেলে উপস্থিতি।

একে একে বৈশিষ্ট্যগুণে অপ্রতিরোধ্য হয়ে উঠল গুগল। এবাবে ইন্টারনেট সংযোগ দিয়েই টেলিভিশন সম্প্রচারকে আরও সক্রিয় এবং সহজবোধ্য করার ঘোষণা দিয়েছে গুগল। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এ প্রকল্প নিয়ে বহু আগে থেকেই মাঠে নেমেছে গুগল। এবার পরীক্ষামূলক পর্যায় অতিক্রম করে লাইসেন্সের অপেক্ষায় আছে গুগল। ইন্টারনেট সংযোগ লাইন দিয়েই টেলিভিশন সম্প্রচার করা পদ্ধতি চালু হলে তা হবে পরিবেশবান্ধব একটি উদ্যোগ। অর্থাৎ বাড়তি একটি লাইন কমে যাবে।

এরই মধ্যে কেবল টিভি সম্প্রচার ইন্টারনেট ব্রডব্যান্ড লাইনের মাধ্যমেই সম্ভব বলে অনেকগুলো প্রতিষ্ঠান টিভি-স্টাইল প্যাকেজ অফার করতে শুরু করেছে। ইন্টেল এবং সনি এ নিয়ে যৌথ উদ্যোগে কাজ করছে। তবে শুরু থেকেই এ উদ্যোগের পেছনে খুব একটা আগ্রহী মনোভাব প্রকাশ করছে না অ্যাপল।

একে ‘ইকোসিস্টেম’ বিনোদন বলে অভিহিত করা হচ্ছে। গুগল এ প্রকল্পে সফল হলে বিশ্বের বিনোদন দুনিয়ায় রাতারাতি পরিবর্তন হয়ে যাবে। একদিকে বাড়তি কোনো ব্যয় নয়।

অন্যদিকে স্বচ্ছ এবং সুস্পষ্ট টিভি সম্প্রচারও নিশ্চিত করবে গুগল টিভি সিস্টেম। এখন এইচডি (হাই ডেফিনেশন) টিভির যুগ। এ সময়ের চতুর্থ প্রজন্মের চাহিদা পূরণে গুগল সব সময়ই এগিয়ে। গুগলের এ ইন্টারনেট টিভিও তুমুল জনপ্রিয় হবে। এমনটাই মনে করছেন বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ১৭৫৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।