ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে আউটসোর্স কেন্দ্র করতে আগ্রহী এনটিটি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৩
দেশে আউটসোর্স কেন্দ্র করতে আগ্রহী এনটিটি

ঢাকাস্থ বিসিএস সচিবালয়ে বাংলাদেশ কম্পিউটার সমিতির কার্যনির্বাহী কমিটির সঙ্গে জাপানের শীর্ষ তথ্যপ্রযুক্তি ব্যবসা প্রতিষ্ঠান এনটিটি ডাটার দ্বিপক্ষীক বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বৈঠকে দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নে বিসিএসের সঙ্গে এনটিটি ডাটার যৌথ উদ্যোগ ছাড়াও দেশে সফটওয়্যার উন্নয়ন, দক্ষতা উন্নয়ন এবং বিজনেস প্রসেস আউটসোর্সিং নিয়ে আলোচনা করা হয়।

এ ছাড়াও দেশভিত্তিক আইসিটির নানা উন্নয়ন কর্ম, আইসিটিতে বিনিয়োগ বৃদ্ধি, তৃণমূল পর্যায়ে তথ্যপ্রযুক্তি ছড়িয়ে দিতে বিসিএসের প্রচেষ্টা সম্পর্কে তথ্যচিত্র তুলে ধরা হয়। এখানে এনটিটি ডাটার বিনিয়োগ নিয়েও আলোচনা করা হয়।

সভায় এনটিটি ডাটার প্রতিনিধি দল বাংলাদেশে সফটওয়্যার উন্নয়ন, দক্ষতা উন্নয়ন এবং বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে।

প্রসঙ্গত, এনটিটি ডাটা গ্রুপ হচ্ছে বিশ্বসেরা একটি তথ্যপ্রযুক্তি সংগঠন। জাপানের এ সংগঠনটি ৩৪টি দেশের ১৩৬টি শহরে কার্যক্রম পরিচালনা করছে। তাদের মোটা কর্মীর সংখ্যা ২ লাক ২৫ হাজার। এশিয়ায় তাদের বৃহত্তম অপারেশন ভারতে। ভিয়েতনামেও তাদের একটি নিজস্ব আইসিটি কেন্দ্র আছে।

বাংলাদেশে প্রথম সফরে এসে এনটিটি ডাটার পক্ষ থেকে ভারতের মতো একটি বিপিও কেন্দ্র স্থাপন করার বিষয়ে তারা আগ্রহ প্রকাশ করেছেন। তারা বাংলাদেশি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করারও ইচ্ছাও প্রকাশ করেছেন।

এ বৈঠকে বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তাফা জব্বারের নেতৃত্বে বিসিএস প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন সহ-সভাপতি মঈনুল ইসলাম, মহাসচিব শাহিদ-উল-মুনীর, পরিচালক ফয়েজউল্যাহ খান এবং মজিবুর রহমান স্বপন।

এ ছাড়া এনটিটি ডাটার পক্ষে ইমার্জিং মার্কেট গ্রুপের ডেপুটি ম্যানেজার উশিহিরো ইয়ানাগিসওয়া এবং বাংলা-বিজনেস পার্টনার্স জাপানের ব্যবস্থাপনা পরিচালক তুর ওজাকাকি অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময় ১৮৩১ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।