ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল হ্যাঙ্গআউটে পুনরায় ভয়েস কল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৩
গুগল হ্যাঙ্গআউটে পুনরায় ভয়েস কল

আগের চেয়ে বেশি সুবিধা নিয়ে গুগল হ্যাঙ্গআউটে পুনরায় ফিরছে ভয়েস কল ফিচার। সম্প্রতি প্রতিষ্ঠানের সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার অ্যালেক্স উইজেন ব্লগ পোষ্টে এ ঘোষণা দেন।

গুগলের টেলিফোনি সার্ভিস গুগল ভয়েস ফিচারটি তিন বছর আগে চালু হলেও পরিবর্তীতে সরিয়ে নেওয়া হয়।

ব্লগে জানানো হয়, হ্যাঙ্গআউটের ডেস্কটপ ভার্সনে ভয়েস কল পুন:স্থাপন করায় ব্যবহারকারীরা জিমেইলে ফোন কলের সুযোগ ফিরে পাচ্ছে।

আগের থেকে এটি উন্নত হয়েছে একাধিক ফোন নাম্বার যুক্ত এমনকি একই কলে ভিডিও কলিং’এ অংশগ্রহণ করা যাবে উইজেন জোর দিয়ে কথাগুলো বলেন। গুগল ইফেক্টস ম্যানু সাউন্ড ইফেক্ট হিসেবে চালাতে পারবে ব্যবহারকারীরা। ক্রিয়াশীল হওয়া মাত্রই জিমেইল অ্যাকাউন্টে ফোন আইকন এবং গুগলপ্লাসে ‘কল এ ফোন’ মেন্যুর মাধ্যমে অবহিত হবে ব্যবহারকারীরা।

ভিডিও হ্যাঙ্গআউটের ক্ষেত্রে হাতের বামদিকে বক্সে প্রদর্শিত হবে ফিচারটি গুগলপ্লাস, জিমেইল এবং ক্রোম এক্সটেনশনে অন্তর্ভূক্ত। এসব সুবিধার পাশাপাশি সমর্থিত সব দেশ যুক্তরাষ্ট্র এবং কানাডার ক্ষেত্রে টোল ফ্রি কলের সুবিধা পাবে। সুত্র মতে, অচিরেই সেবাটি সকল হ্যাঙ্গআউট ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হবে। একই কলে সর্বোচ্চ ১০ জনকে যুক্ত করা যাবে।

প্রসঙ্গত, জনপ্রিয় গুগল ম্যাপস ইউজার ইন্টারফেস পরিবর্তন অনুযায়ী সেবামান বাড়াতে মগ্ন হয়েছে গুগল। ‍অ্যান্ড্রয়েডের জন্যও নতুনভাবে গঠনকৃত গুগল ম্যাপস চালু করা হয়েছে।  

বর্তমানে জিমেইল অফিসিয়াল ব্লগে বিভিন্ন দেশের ভয়েস কল মূল্যের সাথে শুল্কের তালিকা পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।