ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্যবসা বাড়াবে অনলাইন বিজ্ঞাপন-বিপণন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৩
ব্যবসা বাড়াবে অনলাইন বিজ্ঞাপন-বিপণন

সার্চ ইঞ্জিনের মহানায়ক গুগল। ইন্টারনেটভিত্তিক সেবার চরিত্র পরিবর্তনে গুগল জাদুবিদ্যা এখন অপ্রতিরোধ্য।

এ সত্যটা আরও একবার প্রমাণ করতে এসএমই অনলাইন বিজ্ঞাপনে ডিজিটাল অন্তর্ভুক্তি ছোট ও মাঝারি ব্যবসার দিনবদলের কথা এবার বেশ জোরালো কন্ঠেই ঘোষণা দিয়েছে গুগল। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এ প্রসঙ্গে গুগল ব্যবস্থাপনা পরিচালক টড রোয়ে জানান, ব্যবসা সহযোগী হয়ে প্রশিক্ষণ দিয়ে অনলাইন বিজ্ঞাপনের বাজার সম্প্রসারণ এবং ক্রেতা আকৃষ্ট করার ক্ষমতা বোঝাতে হবে। মাঝারি এবং ছোট ব্যবসায় অনলাইন মাধ্যম হতে পারে ব্যবসা সফলে সবচেয়ে সক্রিয় মাধ্যম। আর এটা বাস্তবসম্মত বিদ্যা।

এ প্রশিক্ষণে মাঝারি এবং ছোট ব্যবসার বিপণন প্রতিনিধিদের যোগ্যতা, পণ্য উপস্থাপন শৈলী এবং ক্রেতা সন্তুষ্টি অর্জনে সুপরিকল্পিত প্রয়োগিক ধারণা দেওয়া হবে। এ ছাড়াও আছে মোবাইল ফোনভিত্তিক বিজ্ঞাপনকে আঞ্চলিকভাবে জনপ্রিয় করার কলাকৌশল দেখিয়ে দেওয়া।

এ প্রশিক্ষণের আওতায় দ্রুত পণ্য বিপণন, সহযোগিতা এবং কো-ব্র্যান্ড ধারণাকে আরও সমৃদ্ধ করার সুযোগ থাকছে। এ সব কিছুই পণ্য বিপণন এবং বাজার বাড়াতে সরাসরি ভূমিকা রাখবে। এতে বাজার এবং বিক্রেতা এ দুয়ের পরিসরই বাড়বে।

গুগল এ প্রকল্পের আওতায় ১৬ ধরনের মাঝারি ও খুদে ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে। ২০১২ সালের সেপ্টেম্বর থেকে এ প্রকল্পের আওতায় ভারতে সরাসরি কাজ করছে গুগল।

টড রোয়ে বলেন, এরই মধ্যে ভারতে এসএমই প্রকল্পের আওতায় ৩ হাজারের বেশি এসএমই বিক্রেতাকে ডিজিটাল বিজ্ঞাপনের প্রশিক্ষণ দিয়েছে গুগল। এ সংখ্যা ধীরে ধীরে বাড়ানো হবে। ফলে দক্ষ অনলাইন বিক্রেতা এবং উদ্যোক্তা নতুন আদলের ব্যবসা ক্ষেত্র খুঁজে পাবে। এতে অনলাইনকেন্দ্রিক ডিজিটাল ক্রেতা-বিক্রেতা উভয়েই বাড়তি মুনাফা করার অফুরন্ত সুযোগ পাবেন।

এদিকে গেটইট ইনফোমিডিয়ার প্রধান নির্বাহী যশপ্রীত বিন্দ্রা বলেন, ইন্টারনেট যোগাযোগের বদৌলতে এ সময়ের ব্যবসা আর ক্রেতার ধরন রাতারাতি বদলে গেছে। ব্যবসা এখন আগের চেয়েও অনেক বেশি চ্যালেঞ্জিং। তবে ব্যবসা পরিসর আর পণ্যের পসরাও বেড়েছে বহুগুণ।

তাই ক্রেতাকে নয়, বরং পণ্যকেই ছুটতে হয় ক্রেতার দ্বারে দ্বারে। নতুবা পিছিয়ে পড়তে হয়। এমনকি ব্যবসা গুটিয়ে যাওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

ইন্টারনেটনির্ভর ব্যবসার এ অগ্রগতিতে একাই আধিপত্য বিস্তার করেছে গুগল। এমনটাই জানালেন ডিজিটাল বিপণন বিশেষজ্ঞ যশপ্রীত বিন্দ্রা।

এ মুহূর্তে গুগলের ব্যবসা কৌশল সহযোগী হিসেবে গেটইট ইনফোমিডিয়া ভারতে এসএমই অনলাইন ব্যবসায় প্রশিক্ষণ দিচ্ছে। এরই মধ্যে ভারতের ১৫০টিরও বেশি শহরে এক হাজারের বেশি ডিজিটাল বিপণন প্রতিনিধিকে গুগল প্রশিক্ষণ দিয়েছে।

এ প্রত্যক্ষ প্রশিক্ষণের ফলে তিন হাজারের বেশি এসএমই প্রতিষ্ঠান নতুন করে ব্যবসায় সক্রিয় হয়ে উঠেছে। এ উদ্যোগের লক্ষ্য হচ্ছে ভবিষ্যতের অনলাইনে উদীয়মান ডিজিটাল সুপারমার্কেটের শীর্ষ প্রতিনিধি হয়ে ওঠা। কথাগুলো ঠিক এভাবেই বললেন যশপ্রীত বিন্দ্রা।

এ মুহূর্তে ভারতের ১৬৫টি শহরে গুগল ইন্ডিয়ার হয়ে ৩ হাজার প্রশিক্ষণপ্রাপ্ত প্রতিনিধি নিয়ে সক্রিয় অনলাইন সুপারমার্কেটে ক্রেতা-বিক্রেতার সংখ্যা বাড়াতে কাজ করছে। এ প্রকল্পের লক্ষ্য ১৫ হাজার এসএমই প্রতিষ্ঠানকে অনলাইনে ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসা কৌশলের অন্তর্ভুক্ত করা।

২০১৫ সালের মধ্যেই এ প্রতিনিধির সংখ্যা ৫ লাখে উন্নীত করার উদ্দেশে মাঠে নেমেছে গুগল। এ সময়ে অন্তত ৫ লাখ প্রতিষ্ঠানের প্রত্যেকের অন্তত একটি করে ওয়েবসাইট নিশ্চিত করতে চায় গুগল ইন্ডিয়া।

এভাবেই অনলাইন সুপারমার্কেটে ডিজিটাল বিজ্ঞাপন ও ক্রেতা চাহিদা তৈরি এবং পণ্য ও সেবার বিপণনের ভবিষ্যৎ সম্পর্কে সংশ্লিষ্টদের কাছে সুনির্দিষ্ট ব্যাখ্যা উপস্থাপন করেন গুগল ব্যবস্থাপনা পরিচালক টড রোয়ে। ফলে উদীয়মান অনলাইন সুপারমার্কেটের নিয়ন্ত্রক হতে গুগল এখন সুদীর্ঘ পরিকল্পনা নিয়ে এগোচ্ছে।

বাংলাদেশ সময় ০৯১৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১৩
এবি/জুয়েল মাজহার. কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।