ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফোনে ৪ ইঞ্চি পর্দ‍া, দাম ৩৪৯ ডলার!

সাব্বিন হাসান, আইসিট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জুলাই ২২, ২০১৩
আইফোনে ৪ ইঞ্চি পর্দ‍া, দাম ৩৪৯ ডলার!

আইফোন ৫ মডেলে বাজারে এসেছে তা বছর হয়ে গেছে। কিন্তু স্মার্টফোন ভক্তদের জন্য এখনও কোনো নতুন বার্তা নেই অ্যাপলের তরফে।

তবে এবারে জট খুলতে শুরু করেছে।

একই সঙ্গে ৪ ইঞ্চি পর্দার আইফোন এবং ১৩ ইঞ্চির নিচের পর্দার আইপ্যাড বাজারে আসছে এমন তথ্য জানা গেছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এরই মধ্যে আইফোনের আসন্ন মডেলের পরীক্ষা করা হচ্ছে। তবে আইফোনের ইতিহাসে এটাই হবে সবচেয়ে বড় অবয়বের ফোন। ডিজাইনেও বেশ কিছু সুনির্দিষ্ট পরিবর্তন আনছে অ্যাপল। এবারের আইফোন পাওয়া যাবে বেশ কটি আকর্ষণীয় রঙে।

এবার অ্যাপল ৪ ইঞ্চির আইফোন এবং ৯.৭ ইঞ্চির আইপ্যাড বাজারে আনার পরিকল্পনা নিয়েছে। তবে অ্যাপল এ বিষয়ে এখনই মুখ খুলতে নারাজ।

এখন প্রযুক্তি ভোক্তাদের চাহিদা দ্রুতই পরিবর্তন হতে থাকে। ফলে একগুঁয়ে মনোভাব থেকে সরে আসছে স্টিভ জবসের অ্যাপল। ভোক্তাদের চাহিদা আর পছন্দকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েই বেসিস এবার বাজারে আসবে। এমনটাই জানালেন অ্যাপল পণ্য বিশ্লেষকেরা।

আকৃতিতে এবার বড় ধরনের পরিবর্তন আনছে অ্যাপল। এ কারণ বাজারে প্রচলিত স্মার্টফোন আর ট্যাবের বর্ণিল অবয়বের কারণে ভোক্তারা কোনো নির্দিষ্ট আকারের মধ্যে সীমাবদ্ধ থাকতে আগ্রহী নয়। ঠিক এ কারণেই নড়েচড়ে বসেছে অ্যাপল।

গত মাস থেকেই অ্যাপল পরবর্তী প্রজন্মের বর্ণিল আইফোন উৎপাদনের নির্দেশ দেবে। এ জন্য সব ধরনের প্রস্তুতি প্রায় চূড়ান্ত। আগস্ট থেকেই এ পণ্য কয়েকটি দেশে পৌঁছে দেওয়া হবে। এবারে দামের ক্ষেত্রে অপোষ করছে অ্যাপল। নতুন অ্যাপল ভক্তরা তাই ৩৪৯ ডলার (ইউএস) মূল্যেই পাবেন আকর্ষণীয় আইফোন।

এদিকে নির্ভরযোগ্য সূত্র বলছে, ফিফথ জেনারেশনের আইপ্যাড উৎপাদন এ মাসের শেষদিকে শুরু হচ্ছে। ৯.৭ ইঞ্চির এ নব্য ঘরানার আইপ্যাডেও আসছে দৃষ্টিনন্দন সব পরিবর্তন। দামের বিষয়ে এখনও সুনির্দিষ্ট তথ্য নেই। তবে এটাও কমদামেই কিনতে পারবেন আইপ্যাড ভক্তরা। আর আকারে সবচেয়ে পাতলা আর সরু হবে এ আইপ্যাড।

অ্যাপল পণ্য বিপণনকারী প্রতিষ্ঠানগুলো থেকেই এ বিষয়ে কিছু তথ্য পাওয়া গেছে। অ্যাপল পণ্য বিক্রেতাদের নতুন করে প্রস্তুত হতে বলেছে অ্যাপল এমন খবরও আছে। তবে নতুন আইফোন আর আইপ্যাডের জন্য অপেক্ষা খুব দীর্ঘ হবে না তা বলার সময় বোধহয় এসেছে। এমটাই বলছেন প্রযুক্তি বাজারের অভিজ্ঞ বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ১৭৫৯ ঘণ্টা, জুলাই ২২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।