ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইডিভাইসে ফিরলো ভিএলসি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৩
আইডিভাইসে ফিরলো ভিএলসি

প্রায় আড়াই বছর পর অ্যাপলের অ্যাপ স্টোরে ‘ভিএলসি’ ফিরে আসায় আইডিভাইস ব্যবহারকারীরা সব ধরনের ফরমেটে ভিডিও দেখার সুবিধা পাচ্ছে। সব ফরমেটের মুভি চালাতে সক্ষম হওয়ায় বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে মিডিয়া প্লেয়ারটি।



আইফোন অপারেটিং সিস্টেমের ২.০ সংস্করণে চলা অ্যাপটি ব্যবহারকারীরা অ্যাপলের অ্যাপ স্টোর থেকে এখন বিনামূল্যে নামিয়ে নেওয়া যাবে।

তথ্য মতে, ভিএলসি’র উন্নয়ন কার্যক্রমের স্বেচ্ছাসেবী কর্তৃক আইওএস এর জন্য বিশেষভাবে তৈরি নতুন এ সংস্করণের সঙ্গে আগেরটির মিল নেই।

উল্লেখ্য, ২০১০ সালের নভেম্বরে অ্যাপ স্টোরে ‘অপেন সোর্স মিডিয়া প্লেয়ার’ ভিএলসি আত্মপ্রকাশের মাস দুয়েক পরই অনুমোদন সংক্রান্ত জটিলতায় সেবাটি সরিয়ে নেওয়া হয়। এ মুহূর্তের সংস্করণটি মজিলা পাবলিক লাইসেন্স ভিটু এবং জেনারেল পাবলিক ভার্সন ভিটু এর অধীনে অনুমোদিত।

এ সুবিধার ফলে আইওএস ২.০ ব্যবহারকারীদের ভিএলসি’র মাধ্যমে অল্প সময়ে ফাইল স্থানান্তরে সময় বাঁচবে এছাড়া প্রতিটি ধরণই উপভোগ করবে যা উইন্ডোজ ভার্সনের অনুরপ। অন্তর্ভূক্ত করা হয়েছে এমকেভি এতে বিভিন্ন ধরনের অডিও ট্রেক এবং সাবটাইটেলও প্রদর্শিত হবে আরও থাকছে এইসএলএস, এমএমএস অথবা আরএসটিপি এর মতো নেটওয়ার্ক স্ট্রিম। এগুলোও শেষ নয় ভিডিও ফিল্টারিং, প্লেব্যাকের গতি নিয়ন্ত্রণ, পর্দায় প্রত্যাশিত চমৎকার ভিডিও এমনকি ব্লুটুথ হেডসেট এবং এয়ারপ্লে ব্যবহাররের সুব্যবস্থাও রয়েছে বিশেষ এ সংস্করণে। ওয়াইফাই আপলোড, ড্রপবক্স, আইটিউনস এমনকি ওয়েব থেকে সরাসরি আইফোন, আইপ্যাড অথবা আইপড টাচে ডাউনলোড এবং ইন্সটলের সমর্থন করবে এটি কিন্তু প্রয়োজন হবে আইওএস ৫.১ সংস্করণ।  

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।