ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্যালাক্সিতে হ্যান্ডসেট বৈশিষ্ট্যের ‘ট্যাব থ্রি’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৩
গ্যালাক্সিতে হ্যান্ডসেট বৈশিষ্ট্যের ‘ট্যাব থ্রি’

একমাস আগেই লন্ডনের এক অনুষ্ঠানে গ্যালাক্সি ট্যাবের নতুন ‘ট্যাব থ্রি’ দৃষ্টিগোচর করানো হয়। সম্প্রতি নতুন এ ট্যাবের ২১১, ৩১০ এবং ৩১১ তিনটি মডেল ছাড়া হয়েছে ভারতে প্রথমটি ৭ ইঞ্চি অপর দুটির আকার ৮ ইঞ্চি।

ট্যাবটির বিশেষ বৈশিষ্ট্য ফোন সুবিধা যা প্রচলিত হ্যান্ডসেটগুলোর মতো যথার্থ হবে জানিয়েছে স্যামসাং সুত্র।

ভারতীয় রুপিতে ২১১ এর দাম ১৭ হাজার ৭’শ পঞ্চাশ, মেমোরি পছন্দে আছে ৮ জিবি ও ১৬ জিবি তবে ৬৪ জিবি পেতে কার্ড স্লট ব্যবহার করতে হবে পণ্যটির ঘোষণা আসে এপ্রিলে। তথ্য মতে, বর্তমান বাজারের অধিক প্রচলিত ‘গ্যালাক্সি নোট টু’ এর সঙ্গে তুলনা দেওয়া হয়েছে এর অভ্যন্তরীণ যুক্ত উপাদানগুলোকে।

ট্যাব থ্রি ২১১’তে আছে টিএফটি পুযক্তির পর্দা পিক্সেল ১০২৪ বাই ৬০০। এর হাডওয়্যার উপদানগুলো ১.২ গিগাহার্জ ডুয়্যাল কোর প্রসেসর এবং ১ জিবি ৠাম অন্য সুবিধায় আছে ৩ এমপি‘র মূল ক্যামেরা, ১.৩ এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরা, ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ, মাইক্রোএসডি কার্ড স্লট, ওয়াইফাই, ব্লুটুথ ৩.০, এ-জিপিএস, ৪ হাজার এমএএইচ ব্যাটারি। এটি অ্যান্ড্রয়েড ৪.১ (জেলি বিন)অপারেটিং’এ চলবে।

অপরদিকে ট্যাব ৩১০ এবং ৩১১ এর বৈশিষ্ট্যগুলো অভিন্ন তবে ৩১০ ব্যবহারকারীরা সিম সুবিধা পাবে। এগুলোর প্রধান হার্ডওয়্যার দুটি- ১.৫ গিগাহার্জ ডুয়্যাল কোর প্রসেসর এবং ১.৫ জিবি ৠাম। এছাড়া ১২৮০ বাই ৮০০ পিক্সেলের সমন্বয়ে ৮ ইঞ্চির পর্দা, ছবি তোলার জন্য ৫ এমপি’র স্ন্যাপার এবাদেও ১.৩ এমপি’র ফ্রন্ট ফেসিং সুবিধা রয়েছে দুটি মডেলে। বাড়তি সুবিধায় মাইক্রোএসডি কার্ড স্লট, থ্রিজি, ওয়াই-ফাই, ব্লুটুথ ৪.০, এ-জিপিএস এবং ব্যাটারি ক্ষমতা ৪৪৫০ এমএএইচ। উভয় ট্যাবই চলবে অ্যান্ড্রয়েডের আধুনিক ভার্সন ৪.২.২ অপারেটিং’এ। ওয়াইফাই ভার্সনের ট্যাব থ্রি ৩১০ এর মূল্য ২২ হাজার রুপি এবং ওয়াইফাই এবং থ্রিজিসহ ট্যাব ৩১১ এর মূল্য ২৫ হাজার ৭’শ পঞ্চাশ রুপি। ৩২ ও ৬৪ জিবি দুটি অপশন থাকছে এতে। তাই গ্যালাক্সি মেগা ৫.৮ এবং ৬.৩ যাদের যথেষ্ট ছিলনা তাদের জন্য হ্যান্ডসুবিধার ট্যাব উপযুক্ত হবে বলে মন্তব্য করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ২৩ জুলাই, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।