ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

যুক্তরাষ্ট্রে বাংলাদেশিরা আইটিতে ভালো করছে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৩
যুক্তরাষ্ট্রে বাংলাদেশিরা আইটিতে ভালো করছে

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান পিপলএনটেকের প্রতিষ্ঠাতা এবং সিইও প্রকৌশলী আবুবকর হানিপের সঙ্গে তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সভায় হানিপ তার প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রম সাংবাদিকদের সামনে তুলে ধরেন।



হানিপ জানান, যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত জনশক্তি তৈরিতে তিনি কাজ করে যাচ্ছেন। তাদের প্রতিষ্ঠানের প্রশিক্ষিত সদস্যদের জব প্লেসমেন্টের হার প্রায় শতভাগ। বাংলাদেশেও তিনি তার এ প্রশিক্ষণ কর্মসূচি সম্প্রসারিত করতে যাচ্ছেন। অচিরেই বাংলাদেশেও তিনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের কার্যক্রম পরিচালনা করবে।

প্রতি বছর বাংলাদেশ থেকে প্রচুর লোক ইমিগ্রেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রে যাচ্ছে। তারা সেখানে গিয়ে বেশিরভাগই অড জব করেন। তাদের প্রশিক্ষণের মাধ্যমে ভাল চাকরির সুযোগ করে দিচ্ছি। যুক্তরাষ্ট্রে এ ধরনের প্রশিক্ষণের জন্য প্রশিক্ষনার্থীকে প্রায় ৪ হাজার ডলারের মতো ফি দিতে হয়। কিন্তু বাংলাদেশে সম্পূর্ণ বিনা খরচে এসব কোর্স করানো হবে। সাপ্তাহিক ছুটির দিনে পরিচালিত এসব কোর্স পরিচালনা করা হবে যুক্তরাষ্ট্র থেকেই।

হানিপ বলেন, এ মুহূর্তে পিপলএনটেকের (www.peoplentech.com) চারটি প্রশিক্ষণ কেন্দ্র আছে। নিউইর্য়কের অ্যাস্টোরিয়া ও ব্রুকলিনে দুটি, নিউজার্সিতে একটি ও অপরটি ভার্জনিয়ায়।

ভার্জিনিয়ার সেন্টারে বর্তমানে ৯০ শতাংশ প্রশিক্ষণার্থীই বিদেশি। তবে নিউইর্য়কে বাংলাদেশিদেরকেই বেশি প্রাধান্য। এখানে ৯০ শতাংশই বাংলাদেশি প্রশিক্ষণ নিচ্ছে। হানিপ বলেন, নারীদের সমানভাবে আইসিটি খাতে এগিয়ে আনতে তারা একটি বিশেষ র্কমসূচি নিয়েছেন। এটি সম্পূর্ণ ফ্রি একটি কোর্স। সারা বিশ্বের যে কোনো স্থান থেকে নারীরা অনলাইনভিত্তিক এ র্কোসে অংশ নিতে পারবেন।

এ সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র ফেরত প্রকৌশলী ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) ভারপ্রাপ্ত সভাপতি তারিক রহমান, সাধারণ সম্পাদক আরাফাত সিদ্দিকী।

বাংলাদেশ সময় ১৮৩১ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।