ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্যামসাং‘র আগামী পণ্যে নতুন ‘এক্সিনস ৫ অক্টা’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৩
স্যামসাং‘র আগামী পণ্যে নতুন ‘এক্সিনস ৫ অক্টা’

নতুন ‘এক্সিনস ৫ অক্টা’ প্রসেসরের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে স্যামসাং। এআরএম প্রসেসর আর্কিটেকচার অনুসরণকৃত এ প্রসেসরের মডেল নাম্বার (৫৪২০) সাউথ কোরিয়ান নির্মাতার আগের এক্সিনস ৫ অক্টার মডেল ছিল (৫৪১০) যার ক্ষমতা প্রয়োগ হয়েছে গ্যালাক্সি এস ফোরে।

স্যামসাং জানিয়েছে, পুরো ৮ কোরের(সিস্টেম অন চিপ) প্রচলিত সিপিইউ’র তুলনায় প্রায় দ্বীগুণ কার্যক্ষমতা পেয়েছে ফলে ব্যবহারকারীরা দ্রুত সময়ে কার্য ফলাফল পাবে।

এর উল্লেখিত বৈশিষ্ট্যগুলো- নির্ধারিত ১.৮ গিগাহার্জের কুয়াড কোর কর্টেক্স এ১৫ এবং কুয়াড কোর কর্টেক্স এসেভেনের নির্ধারিত গতি ১.৩ গিগাহার্জ এছাড়া গ্রাফিক্সের জন্য আছে এআরএম মলি-টি৬২৮ জিপিইউ।

তথ্য মতে, দুটি কোরই এআরএম আর্কিটেকচারের অধিক ক্ষমতার ‘বিগ ডট এলআইটিটিএলই’ প্রযুক্তি অনুযায়ী নির্দিষ্ট হয়েছে।  

নতুন এই ৫ অক্টা প্রতি সেকেন্ডে ১৪.৯ জিবি ব্যান্ডউইথ সমর্থন করে এছাড়া ডুয়্যাল চ্যানেল এলপিডিডিআরথ্রি‘র গতি ৯৩৩ মেগাহার্জ। প্রতিষ্ঠানের দাবি দ্রুত কার্য সম্পাদনের মধ্যে যেটি হবে সবচেয়ে উচ্চক্ষম এবং সম্পূর্ণ উচ্চক্ষমতার ওয়াই-ফাই ডিসপ্লে সমর্থিত।

প্রকাশিত অন্যান্য উপদানগুলোর মধ্যে আছে সেকেন্ডে ৬০ টি ফ্রেম নিয়ে কাজের উপযোগী সম্পূর্ণ উচ্চক্ষমতার ভিডিও হার্ডওয়্যার কোডেক যেটি ১০৪০পি পর্যন্ত ভিডিও চালু এবং রেকর্ডিং করতে পারে।

‌উল্লেখ্য, কোনসব পণ্যে প্রসেসরটি চলবে প্রতিষ্ঠানের পক্ষ থেকে আপাতত কোনো তথ্য দেওয়া না হলেও আগষ্ট থেকে প্রচুর পরিমাণে উৎপাদন শুরুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ২৭ জুলাই, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।