ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজ সেভেনেও প্রাক-প্রদর্শিত ‘আইই ১১’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৩
উইন্ডোজ সেভেনেও প্রাক-প্রদর্শিত ‘আইই ১১’

ইন্টারনেট এক্সপ্লোরারের (আইই) সবশেষ ১১ এর পরীক্ষামূলক সংস্করণ এখন উইন্ডোজ সেভেনেও ব্যবহারের সুযোগ দিয়েছে মাইক্রোসফট। ডেভেলপার প্রিভিউ ভার্সনটি বিনামূল্যে ডাউনলোড করতে পারছে সেভেন ব্যবহারকারীরা।

প্রতিষ্ঠানের প্রতিশ্রুতি অনুযায়ী আইই ১১ অধিক গতিতে ব্রাউজিং এবং থ্রিডি গ্রাফিকস ও উচ্চমানের ভিডিও প্রদর্শনে সক্ষম হবে।

সম্প্রতি উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমেরও প্রিভিউ ভার্সন চালু হয় যাতে আইই ১১ দেওয়া হয়। তথ্য মতে,  মানবৃদ্ধি পাওয়া উইন্ডোজের এ সংস্করণের আনুষ্ঠানিক প্রকাশ হবে এ বছরের শেষে। নতুন উইন্ডোজে নতুন পদ্ধতিতে আকর্ষনীয় ওয়েব অ্যাপ এবং সেবা উপভোগ্য।

আরও জানানো হয় উইন্ডোজ ৮.১ চুড়ান্ত হলে আইই ১১ এর অফিসিয়াল ভার্সনটি পাওয়া যাবে। যে পর্যন্ত নতুন সংস্করণটি উন্নয়ক পর্যায়ে থাকছে সে পর্যন্ত ব্যবহারকারীরা ডাউনলোড করে এটার ব্যবহারবিধি সম্পর্কে জেনে নিতে পারছে।

নতুন ব্রাউজার নিয়ে মাইক্রোসফটের অবহিত করা আরও উন্নয়নের মধ্যে আছে অনুসন্ধানে দ্রুতগতিতে প্রতিক্রিয়া, থ্রিডি গ্রাফিক্সের জন্য ত্বরিত হার্ডওয়্যার, পেশাগত মানের ভিডিও অভিজ্ঞতা এবং ডেভেলপার টুলসের সহজ ব্যবহার।

এ পর্যন্ত মাইক্রোসফটের গ্রাফিকস ‘এপিআই ডিরেক্টএক্স’ নির্দিষ্ট থাকলেও আইই ১১’তে ওয়েবের নতুন প্রযুক্তি ‘ওয়েবজেল’ সমর্থন থাকছে যেটি টুডি এবং থ্রিডি গ্রাফিক্স তৈরিতে সক্ষম। ওয়েবের গতি ত্বরান্বিতে এটা আরও সাপোর্ট করবে এসপিডিওয়াই।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৩ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।