ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনে ঈদের সাশ্রয়ী কেনাকাটা

আসিফ আহনাফ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৩
অনলাইনে ঈদের সাশ্রয়ী কেনাকাটা

বাংলাদেশে ই-কমার্স দ্রুতই জনপ্রিয় হয়ে উঠছে। অসহনীয় যানজট আর রাজনৈতিক অস্থিতিশীলতায় অনলাইনে কেনাকাটা ও সেবা গ্রহনের কদর বাড়ছে।

এখন ট্রেন, বাস ও বিমানের টিকেট অনলাইনেই কেনা যাচ্ছে।

ফলে জনদুর্ভোগ কমিয়ে আনার অন্তত একটা পথ খুঁজে পাওয়া গেছে। রাত দুপুরে মোবাইলে টাকা রিচার্জ ছাড়াও নানা সুবিধা অনেক সময় সাশ্রয় করছে। এ ধারাবাহিকতায় ঈদ উপলক্ষ্যে অনলাইনে বিভিন্ন প্রতিষ্ঠান ছাড় নিয়ে রকমারি পণ্যের পসরা সাজিয়েছে।

এখনই ডটকম
ঈদে এখনই ডটকমে(www.akhoni.com) চলছে ডিজিটাল ঈদ মেলা। এতে থাকছে  ৫০০ টাকার শপিংয়ে ৫০ টাকা জয়ের সুযোগ। প্রথম অনলাইন বিপণী হিসেবে এবারে জাকাতের কাপড় বিতরণ করবে এখনই ডটকম।

এখনই ডটকমের সিইও শামীম আহসান জানান, ‘আপনার জাকাত, অসহায়ের ঈদ আনন্দ’ শীর্ষক কর্মসূচির মাধ্যমে যে কেউ এখনই ডটকম থেকে জাকাতের কাপড় কিনতে পারবে। কেনা কাপড় ক্রেতার নির্ধারিত ব্যক্তি কিংবা পরিবারের কাছে পৌঁছেও দেবে এখনই ডটকম। যদি কোনো ব্যক্তি নির্ধারণ করতে না চান ,তবে কাপড় ঈদ উপহার হিসেবে বিতরণ করা হবে সুবিধাবঞ্চিত অসহায় দরিদ্র মানুষের কাছে।

আপনজন ডটকম
ঈদে আপনজন.কমে (www.aponzone.com) ট্যাব, ইলেকট্রনিক্স, পোশাক ছাড়াও বিভিন্ন পণ্যের ওপর মূল্যছাড় দিচ্ছে। এ সাইটে দেখা যায় তারা ন্যূনতম ৫,৯৯৯ টাকায় এমএসবি ও এইচটিএস ব্র্যান্ডের অ্যানড্রইড জেলি বিন ট্যাব ১ বছরের বিক্রয়োত্তর সেবাসহ বিক্রি করছে। এ পণ্য ক্রয়ে অনলাইনে ভিসা, মাস্টার কার্ড, বিকাশ বা ক্যাশ অন ডেলিভারির মাধ্যমে অর্ডার করা যাবে।

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী নাহিদুর রব জানান, ঈদ উপলক্ষ্যে আমরা থ্রিপিস, টি-শার্ট, প্রসাধনী, ট্যাব, কম্পিউটার সহ বিভিন্ন পণ্যেয় ৫০ ভাগ ছাড় দিচ্ছি । বাংলাদেশের মধ্যে ন্যূনতম দামে ট্যাব বিক্রি করায় এ পণ্যের প্রতি তরুনদের আগ্রহ একটু বেশি।

বাসবিডি ডটকম
দেশের প্রথম পোর্টাল হিসেবে অনলাইনে বিভিন্ন রুটের বাসের টিকেট বিক্রি করছে (www.busbd.com) এ সাইট। ফলে ঈদে বাসের টিকেট পাওয়ার জন্য এখন আর লম্বা লাইনে দাড়াতে হবে না। এক্ষেত্রে তারা সার্ভিস চার্জ হিসেবে মাত্র ১৮ টাকা অতিরিক্ত নিচ্ছে। এ মুহূর্তে সাইটটি থেকে শ্যামলী পরিবহন, ন্যাশনাল ট্রাভেলস, দেশ ট্রাভেলস, উপকুল ট্রাভেলসের বিভিন্ন রুটের টিকেট কেনা যাচ্ছে।

আজকেরডিল ডটকম
ঈদকে সামনে রেখে নিজেদের ওয়েবসাইটকে নতুন ভাবে সাজিয়েছে (www.ajkerdeal.com)। এ সাইটে পাঞ্জাবি, শাড়ি, শিশুদের পোষাক, থ্রিপিস, গহনায় চলছে বিশেষ মূল্যছাড়। এ ছাড়াও এ সাইটে বিভিন্ন ডিল ও ডিস্কাউন্ট অফার করা হচ্ছে।

ইটএনজয় ডটকম
পিছিয়ে নেই চট্রগ্রামের সাইটগুলোও। চট্রগ্রামে খাবার ডেলিভারির প্রতিষ্ঠান ইটএনজয় ঈদ উপলক্ষ্যে (www.eatenjoy.com.bd) দিচ্ছে বগুড়ার দই, নাটোরের কাঁচাগোল্লা, টাঙ্গাইলের চমচম, চট্টগ্রামের অভিজাত রেস্টুরেন্টের স্পেশাল বিরিয়ানি, মিষ্টি ও  ফাস্টফুড। যা বিকাশ বা ক্যাশ অন ডিলিভারি মাধ্যমে অর্ডার করা যাবে।

চট্টগ্রামের এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক নাজিম চৌধুরী জানান, তাদের সাইটে অর্ডার করে ২-৩ ঘন্টার মধ্যে বাসায় কিংবা অফিসে হোম ডেলিভারি গ্রহনের পর পেমেন্ট দেওয়ার সুযোগ আছে।

বাংলাদেশ সময় ০৪১৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।