ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে মোবাইল ফোনের গ্রাহক সাড়ে ১০ কোটি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৩
দেশে মোবাইল ফোনের গ্রাহক সাড়ে ১০ কোটি

ঢাকা: বাংলাদেশের মোট মোবাইল ফোনের গ্রাহক বর্তমানে ১০ কোটি ৫০ লাখ। চলতি বছরের প্রথমার্ধে নতুন গ্রাহক হয়েছেন প্রায় ৮০ লাখ।



সোমবার বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটারি কমিশনের (বিটিআরসি) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

দেশের ছয়টি মোবাইল ফোন অপারেটরের গ্রাহক সংখ্যা গ্রামীণফোনের ৪ কোটি ৩৯ লাখ ৬৭ হাজার, বাংলালিংকের ২ কোটি ৭০ লাখ ৭৬ হাজার, রবির ২ কোটি ২৮ লাখ ৯৭ হাজার, এয়ারটেলের ৭৮ লাখ ২১ হাজার, সিটিসেলের ১৩ লাখ ৮৩ হাজার এবং টেলিটকের ১৯ লাখ ৮ হাজার।

২০১২ সালে অপারেটরগুলো প্রায় ১ কোটি ২০ লাখ নতুন সংযোগ দেয়, যার ফলে গত ডিসেম্বরে এসে গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়ায় প্রায় ৯ কোটি ৭০ লাখে।

এছাড়া টেলিকম কোম্পানিগুলোকে সোমবার দেশের প্রথম থ্রি-জি লাইসেন্সের জন্য আবেদন করতে বলেছে বিটিআরসি। আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ১ আগস্ট।

গত বছরের অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটকের মাধ্যমে দেশের প্রথম থ্রি-জি সেবা উদ্বোধন করেন। বর্তমানে দুই শীর্ষ টেলিকম প্রতিষ্ঠান এরিকসন ও হুয়াউই পরীক্ষামূলকভাবে থ্রি-জি সেবা দিচ্ছে।

২০১২ সালের জুনে চীনের এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংকের সঙ্গে থ্রি-জি চালু ও ২.৫জি’র বর্ধিতকরণের জন্য ২১ কোটি ১০ লাখ ডলার মূল্যের একটি ঋণচুক্তিতে সই করে সরকার।

উল্লেখ্য, চলতি বছরের শুরুর দিকের হিসাব অনুযায়ী বিশ্বে সবচেয়ে বেশি মোবাইল ফোন গ্রাহক চীনে, প্রায় ১১৫ কোটি। এরপর রয়েছে যথাক্রমে ভারত, যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও রাশিয়া। বাংলাদেশ এ তালিকায় রয়েছে ১২তম স্থানে।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৩
সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।