ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনে জাকাতের কাপড় ক্রয়-বিতরণ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩২ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৩
অনলাইনে জাকাতের কাপড় ক্রয়-বিতরণ

ঈদ আসতে আর মাত্র কদিন বাকি। দীর্ঘ ১৫ ঘণ্টার রোজায় কেনাকাটা তাই অনেকের জন্যই কঠিন হয়ে পড়েছে।

অনেকেই কেনাকাটার শেষ পর্যায়ে আছেন। কারও কারও আবার শুরুই হয়নি। তবে এসব কিছুর পরও সমাজের হত-দরিদ্র মানুষের জন্য জাকাতের কেনাকাটাও করতে হবে।

এখনই ডটকমের ডিজিটাল বিপণন ব্যবস্থাপক শেখ মুহাম্মদ সালেহউদ্দিন বাংলানিউজকে জানালেন, বাংলাদেশি প্রবাসীদেরও একটা বড় অংশ জাকাতের কাপড় বিতরণ করেন ঈদুল ফিতরে। কিন্তু নানা চাপের অনেক সময়ই তা সময়মতো আর সঠিক মানুষের কাছে পৌঁছানো যায় না। এসব সীমাবদ্ধতা মাথায় রেখে অনলাইন বিকিকিনি সাইট ‘এখনই ডটকম’ দিচ্ছে চটজলদি আর ঝামেলামুক্ত জাকাতের কাপড় ক্রয় এবং বিতরণে পরিপূর্ণ অনলাইন সুবিধা।

আপনার হয়ে ন্যূনতম ১ হাজার টাকা থেকে ২ লাখ টাকা পর্যন্ত জাকাতের কাপড় কেনা ও বিতরণের দায়িত্ব নিচ্ছে এখনই ডটকম। আর এ ধরনের সামাজিক দায়বদ্ধতা থেকে বাংলানিউজটোয়েন্টিফোর.কমও সঙ্গী হয়েছে এ উদ্যোগের।

এখনই ডটকমের (http://www.akhoni.com/dhaka/donate-at-akhonicom-banglanews-zakat-fund-756) ঠিকানায় প্রবেশ করলেই আগ্রহীরা অনলাইনেই জাকাতের কাপড় কেনা ও বিতরণ কাজটি সেরে ফেলতে পারবেন একেবারেই কয়েক মুহূর্তেই।

জাকাত বিতরণের এ অনলাইন পদ্ধতির সুবিধা নিতে যে কোনো ধরনের ক্রেডিট কার্ড, বিক্যাশ, ব্যাংক অ্যাকাউন্ট, ডিবিবিএল মোবাইল ব্যাংকিং, এসএ পরিবহন এবং নগদ টাকায় এ সুবিধা নেওয়া যাবে। এ সুযোগ ২৫ রমজান অবধি প্রযোজ্য।

বিশ্বের যে কোনো দেশে অবস্থান করে এ পদ্ধতিতে জাকাতের কাপড় কেনা ও বিতরণ করা যাবে। ‘আপনার জাকাত, অসহায়ের ঈদ আনন্দ’ এ বার্তায় এখনই ডটকম-বাংলানিউজ দেশের দরিদ্র মানুষের সঙ্গে ঈদ আনন্দ ভাগ করে নেওয়া উদ্যোগে কাজ করছে।

এ সামাজিক উদ্যোগ প্রসঙ্গে এখনই ডটকমের সিইও শামীম আহসান বাংলানিউজকে বলেন, মূলত দেশ-বিদেশে ছড়িয়ে থাকা জাকাত প্রদানকারীদের কাজকে আরও খানিকটা সহজ করতেই অনলাইনে জাকাত পদ্ধতির এ ভাবনা আসে।

এবারে আর খুব বেশি দিন হাতে নেই। তাই এ পদ্ধতির সুবিধা নিতে সবাইকে আমন্ত্রণ জানাচ্ছে এখনই ডটকম। জাকাতের কাপড় কেনা থেকে শুরু করে চাইলে প্রকৃত দরিদ্রদের মাঝে তা বিতরণের দায়িত্বও নেবে এখনই ডটকম।

অপেক্ষা শুধু আপনার হাত বাড়িয়ে দেওয়ার। আসুন সবাই মিলে অন্তত কজন হত-দরিদ্র মানুষের মুখে ঈদ আনন্দ ছড়িয়ে দেই। প্রবাসে থেকে আপনিও হয়ে উঠতে পারেন এ খুশির অন্যতম একজন উদ্যোক্তা।

বাংলাদেশ সময় ২২১২ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।