ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইলে স্বাস্থ্যসেবা আপনজন ১ লাখে পৌঁছালো

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৩

ঢাকা: বাংলাদেশের এক লাখ মোবাইল সেবা গ্রহীতার হাতে স্বাস্থ্যসেবা ‘আপনজন’ পৌঁছেছে। চলতি মাসেই দেশব্যাপী বিস্তৃত মা ও শিশু স্বাস্থ্য সেবা বিষয়ক এ মোবাইল বার্তা সেবা নিতে এক লাখ গ্রহীতা নিবন্ধন করেছে।



আমেরিকান সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

‘আপনজন’ মোবাইল ফোনের মাধ্যমে বাংলাদেশব্যাপী অন্তঃসত্ত্বা নারী ও নতুন মায়েদের এবং তাদের পরিবারবর্গকে স্বাস্থ্য সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ তথ্যবার্তা প্রদান করে।

আপনজন মোবাইল অ্যালায়েন্স ফর ম্যাটারনাল অ্যাকশন (এমএএমএ) প্রকল্পের আওতাধীন একটি উদ্যোগ। এটি ইউএসএআইডি, জনসন অ্যান্ড জনসন, দ্য এমহেলথ্ অ্যালায়েন্স, জাতিসংঘ ফাউন্ডেশন ও বেবিকেয়ারের মধ্যে একটি সরকারি-বেসরকারি অংশীদারিত্ব উদ্যোগ।

বাংলাদেশি অলাভজনক সামাজিক সংস্থা ডি.নেট এই সেবার প্রধান বাস্তবায়নকারী। সংস্থাটি এই খাত সংশ্লিষ্ট অনেকগুলো স্থানীয় ও আন্তর্জাতিক সরকারি ও বেসরকারি অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ সরকার এই সেবা অনুমোদন করেছে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের  কমিউনিটি স্বাস্থ্য কর্মী ও বেসরকারি সংস্থার মাধ্যমে সক্রিয়ভাবে নতুন সেবাগ্রহীতাদের রেজিস্ট্রেশনের প্রসার করছে।

আপনজনের তথ্যবার্তাগুলো এমনভাবে গঠিত যাতে প্রচলিত ভুল ধারণাগুলো বাতিল করা যায়, অন্তঃসত্ত্বা নারী ও নতুন মায়েদের সম্ভাব্য স্বাস্থ্যহুমকি ও বিপদ সংকেত সম্বন্ধে অবহিত করা যাবে।

এছাড়া তাদের স্থানীয় স্বাস্থ্যসেবা খুঁজতে সহায়তা করাবে এবং পরিবার পরিকল্পনার সুবিধাসমূহ ব্যাখ্যা করা যাবে।

আপনজন কর্মসূচির সেবা কেবল অন্তঃসত্ত্বা নতুন মায়েদের জন্যই নয় বরং স্বামী, মা ও শ্বাশুড়ির মতো পরিবারের অন্যান্য সিদ্ধান্ত গ্রহণকারীদের জন্যও গড়ে তোলা হয়েছে। সেবাটি এখন গ্রামীনফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল ও সিটিসেল মোবাইল অপারেটরদের মাধ্যমে বিতরণ করা হচ্ছে।

১৬২২৭ নম্বরে ডায়াল করে এই সেবার জন্য নিবন্ধন করার পর সেবাগ্রহীতারা গর্ভকালীন ও শিশুর প্রথম জন্মদিন পর্যন্ত মা ও নবজাতক শিশুর জন্য স্বাস্থ্য সংশ্লিষ্ট অপরিহার্য তথ্য ও উপদেশ পাবেন। প্রতি এসএমএস দুই টাকা চার্জ। এই সেবার প্রত্যেক তথ্যবার্তা গর্ভকালীন বা শিশুর বয়সের যে কোনো পর্যায়ের সঙ্গে একেবারে সামঞ্জস্য রেখে গড়ে তোলা হয়েছে। মোট সেবাগ্রহীতাদের ২০ শতাংশ এই সেবা বিনামূল্যে উপভোগ করবেন।

এছাড়া আপনজন একটি উপদেশমূলক সেবা শুরু করেছে যা গর্ভবর্তী নারী ও নতুন মায়েদের সরাসরি একজন ডাক্তারের কাছ থেকে উপদেশ গ্রহণের সুযোগ করে দেবে। এই সেবাটি মোবাইল ফোনের মাধ্যমে রেজিস্টার করা মা ও পরিবারের সদস্যরা ১৬২২৭ ডায়াল করার পর ‘২’ চাপ দিয়ে ডাক্তারদের সঙ্গে কথা বলতে পারবেন।

উল্লেখ্য, ১৯৭১ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডির মাধ্যমে ৬শ’ কোটি ডলারেরও বেশি উন্নয়ন সহায়তা প্রদান করেছে। শুধু ২০১২ সালে ইউএসএআইডি বাংলাদেশে জনগণের জীবনমানের উন্নয়নে ২০ কোটি ডলার প্রদান করেছে।

ইউএসএআইডি বাংলাদেশে যেসকল কর্মসূচিতে সহায়তা প্রদান করে সেগুলোর মধ্যে রয়েছে- গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহের প্রসার ও অনুশীলন, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধা সম্প্রসারন বিবিধ।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৩
জেপি/সম্পাদনা: শরিফুল ইসলাম, নিউজরুম এডিটর, এসএস[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।