ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তারহীন পকেট ফটো প্রিন্টার পিডি২৩৩

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৩
তারহীন পকেট ফটো প্রিন্টার পিডি২৩৩

যে কোনো যায়গায় বসে ছবি প্রিন্ট দিয়ে দেখা স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে যা খানিকটা বিষ্ময়করই। আসলে সেটাই সম্ভব করেছে দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স প্রযুক্তিপণ্য নির্মাতা এলজি।

অ্যান্ড্রয়েড এবং আইওএস প্লাটফর্মে ব্যবহারযোগ্য নতুন পিডি২৩৩ পকেট ফটো প্রিন্টার ভারতে প্রকাশ করা হয়েছে। তারহীন পণ্যটির সাহায্যে ফোন থেকে ২ বাই ৩ ইঞ্চি সাইজের ছবি প্রিন্ট দেওয়া যাবে কিন্তু ব্যয়বহুলতার বিষয়টি আগ্রহীদের তৃপ্ত করতে পারছেনা। ভারতের বাজারে এর দাম যাচ্ছে ১৪ হাজার ৯’শ ৯০ রুপি।

প্রতিষ্ঠানের দাবি ব্যবহারকারীরা ক্ষুদে হালকা বহনযোগ্য পণ্যটি ব্যবহারে উচ্চমানের ফটো প্রিন্ট সুবিধা পাবে এবং ছবিগুলো বহুদিন সংরক্ষিত রাখতে পারবে। এছাড়া ফটো এডিটিং অ্যাপস যাদের ক্ষেত্রে আরামদায়ক নয় তারা উভয় প্লাটফর্মেই পাচ্ছে পকেট ফটো অ্যাপ। ব্লুটুথ এবং এনএফসি প্রযুক্তি সমর্থিত পণ্যটিতে জিঙ্কের কালিছাড়া প্রিন্টিং প্রযুক্তি আছে। অন্যান্য বৈশিষ্ট্যগুলো- দৈর্ঘ্য ২.৯ , প্রস্থ ৪.৮ , পুরুত্ব ০.৯ ইঞ্চি এবং ওজন ২১২ গ্রাম এটি সর্বোচ্চ ৪৫ সেকেন্ড গতিতে ১ হাজার পর্যন্ত প্রিন্ট দিতে পারে। ব্যাটারি ক্ষমতায় আছে ৫০০ এমএএইচ লি-পলিমার ব্যাটারি যা একবার চার্জে দেড় ঘন্টার মধ্যে ২৫ প্রিন্ট করে । তবে তুলনামূলক বেশি দাম এবং মূল সাইজের ফটো সুবিধা না থাকলেও ভাল কার্যক্ষমতা পাওয়ার আশা করছে আগ্রহীরা।

উল্লেখ্য, সচরাচর প্রিন্টিং ছবির মাপ ৪ বাই ৬ যেখানে পকেট প্রিন্টার ২ বাই ৩ ইঞ্চি মাপের ছবি প্রিন্টে সক্ষম।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।