ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ওয়েবসাইট তৈরির সিএসএস কৌশল

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৩
ওয়েবসাইট তৈরির সিএসএস কৌশল

আধুনিক বিশ্বে ওয়েবসাইটের গুরুত্ব আর জনপ্রিয়তা দুটোই বাড়ছে। ওয়েবসাইটের মাধ্যমে মানুষ আজ যোগাযোগ থেকে শুরু করে লেখাপড়া, বিনোদন, পণ্য ক্রয়-বিক্রয় ছাড়াও বহু ধরনের কাজ সম্পাদন করছে।



আর তাই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওয়েবসাইট আর ওয়েব ডিজাইনের চাহিদা। কোনো ওয়েবসাইট তৈরির সময় তা ব্যবহারকারীর কাছে আর্কষণীয় করে তুলতে প্রয়োজন হয় সিএসএস।

এ ছাড়া সিএসএস দিয়ে নিজস্ব ওয়েবসাইট তৈরির সঙ্গে চাইলে আউটসোর্সিংয়ের মাধ্যমে উপার্জন করতে পারে বৈদেশিক মুদ্রা। কেননা যে ধরনের ওয়েবসাইট তৈরি করা হোক না কেন, তাতে সিএসএস ব্যবহার করতেই হবে।

আর এ সিএসএস ভালোভাবে শেখার জন্য প্রকাশিত হয়েছে সিএসএস-৩। এটি বাঙলা ভাষায় পাওয়া যাচ্ছে। বইটি সম্পাদনা করেছেন মিজানুর রহমান ও বুকবিডি। আগ্রহীরা চাইলে (www.bookbd.info) এ সাইট থেকে ফ্রি ই-বুক ডাউনলোডও করতে পারবেন।

এ বইয়ে সিএসএস এর বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে। এতে আছে ব্যবহারিক অনেক প্রজেক্ট। কিভাবে সিএসএস কোড ব্যবহার করতে হবে তা সহ আলোচনা করা হয়েছে সিএসএস-২ এবং সিএসএস-৩ বইয়ে।

এ ছাড়া কিভাবে এইচটিএমএল ও সিএসএস দিয়ে একটি পরিণত ওয়েবসাইট তৈরি করা যায় সে সম্পর্কেও আছে বিস্তারিত আলোচনা। বইটি নতুন এবং পুরোনো সব সিএসএস ব্যবহারকারিদের জন্যই উপযোগী। বইয়ের সঙ্গে ফ্রি সিডি দেওয়া আছে। এখানে রিয়েল লাইফ প্রজেক্ট দেওয়া আছে। বইটির প্রকাশক জ্ঞানকোষ প্রকাশনী।

বাংলাদেশ সময় ২০০৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।