ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সাইটের জন্য ফেসবুকে ‘এমবেড পোষ্ট’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, আগস্ট ১, ২০১৩
সাইটের জন্য ফেসবুকে ‘এমবেড পোষ্ট’

ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্টে আসা নিত্য-নতুন আলোচিত, চমৎকার, হাস্যকর বিষয় নিয়ে ক্রমাগত পোষ্ট, ছবি ভিডিও আসতেই থাকে তবে অনেকেরই এসব দেখা হয়ে উঠেনা। তাদের জন্য ফেসবুকে আসছে ‘এমবেড পোষ্ট‘ নামের নতুন একটি ফিচার।

সম্প্রতি ফিচারটি উন্মোচনে এফবি জানায় এখন থেকে ব্যবহারকারীরা তাদের পছন্দের পোষ্ট অন্য সমস্ত ওয়েবসাইটে দৃঢ়ভাবে এঁটে দিতে পারবে।

বলা হচ্ছে ফেসবুক টুইটারের কার্যক্রম অনুসরণ করছে জনপ্রিয়তা আরও বাড়াতে সামাজিক মাধ্যমের সর্বোচ্চ স্থানটির দখলদার এ প্রতিষ্ঠান ভক্তদের শক্তভাবে ধরতে প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

সুত্র মতে, ব্যবহারকারীরা পাবলিক পোষ্টগুলো বিভিন্ন ওয়েবসাইটে যুক্ত করার সুযোগ পাবে ফলে ফেসবুক ভিজিট না করেই সেগুলো দেখা এবং পড়া যাবে।

উল্লেখ্য, পাবলিক পোষ্টের নিচে প্রদর্শিত এমবেড পোষ্ট হাইপারলিঙ্কে একবার ক্লিক করলেই এমবেড কোডটি পাওয়া যাবে। এরপর ব্যবহারকারীরা এটা কপি এবং পেষ্ট করতে পারবে মনোনীত যে কোনো ব্লগ কিংবা ওয়েবসাইটে যা ইউটিউব এবং টুইটারের এমবেড পদ্ধতির মতো একইভাবে কাজ করে।

তথ্য মতে, নির্বাচিত পোষ্টগুলো অবশ্যই পাবলিক সেট হতে হবে যাতে সেগুলো অপর সাইটে দেওয়ার উপযুক্ত হয়। এমবেডেড ফিচারে অন্তর্ভূক্ত পোষ্টগুলো ছবি, ভিডিও, হ্যাসট্যাগ এবং অন্যান্য কনটেন্ট। এছাড়াও অন্যান্য সাইটে যারা এসব পোষ্ট দেখবে তারা সরাসরি শেয়ার অথবা লাইক দিতে পারবে হুবহু ফেসবুকের মতো এসব কাজের জন্য বাটন প্রদর্শিত হবে। একইভাবে এববেডেড লিঙ্কের হ্যাসট্যাগে ক্লিক করেও এসব করা যাবে।
ফিচারটি এখন ব্যবহারকারীদের জন্য প্রাপ্য নয় এর আনুষ্ঠানিক প্রকাশ হচ্ছে কবে তাও অপ্রকাশিত। আলোচনাকারীদের মন্তব্য হ্যাসট্যাগের মতো নতুন ফিচার আনার মধ্য দিয়ে জনপ্রিয়তা উপরে নিতে চাইছে এফবি কিন্তু সেই লক্ষ্যসাধন হবে কিনা এমনই প্রশ্ন তাদের।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, আগষ্ট ০১, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।