ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে ক্লাউড ক্যাম্প

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৩
বাংলাদেশে ক্লাউড ক্যাম্প

ঢাকায় প্রথমবার ৩০০ জন প্রশিক্ষণার্থীদের নিয়ে ক্লাউড ক্যাম্প বাংলাদেশ ২০১৩ ‘ওয়েব ক্যাম ও হ্যাকাথন’ অনুষ্ঠিত হলো। বাংলাদেশ অ্যাসোসিয়েশান অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) অডিটোরিয়ামে অনুষ্ঠিত দুই দিনব্যাপী এ প্রশিক্ষণের উদ্বোধন করেন বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর ও সাবেক সভাপতি মাহবুব জামান।



বাংলাদেশের ১০ কোটি মোবাইল গ্রাহক স্মার্টফোনের দিকে ঝুঁকছে। এ ছাড়াও আউটসোর্সিং বিশ্ব দরবারে শীর্ষস্থানীয় অবস্থান ক্লাউড ক্যাম্পকে আকৃষ্ট করে বাংলাদেশের জন্য একটি নতুন ব্র্যান্ড ‘গ্লোবাল মোবাইল অ্যাপ ডেভেলপম্যান্ট ডেসটিনেশন’ নির্মাণ করতে এ দেশ থেকে ১০ লাখ মোবাইল অ্যাপ ডেভেলপার তৈরির আশা করা হচ্ছে।

এবারের প্রশিক্ষণ ক্যাম্পে যুক্তরাষ্ট্র থেকে ডেভ নিয়েলসন এবং যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় সফররত মোহাম্মদ জামান প্রশিক্ষন দেন। এ প্রশিক্ষণ অনুষ্ঠানে ঢাকার ৭টি, চট্টগ্রামের ২টি মোট ৯টি স্থানে অনলাইনে সম্প্রচারিত হয়।

ঢাকার আয়োজকদের তালিকায় আছে বাংলাদেশ অ্যাসোসিয়েশান অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, ডেটাসফট সিস্টেমস বিডির মোবিওঅ্যাপ, টেকনোহেভেন এবং উইনটেল বাংলাদেশ এবং চট্টগ্রামে বাইনারি ইমেজ এবং নিউ হরাইজনস।

এ আয়োজনের মূল উদ্দেশ্য ছিল ১০০ জন ডেভেলপারকে বিশ্ব মানের ডেভেলপার হিসেবে তৈরি করা। তাদেরকে মোবাইল অ্যাপলিকেশন ডেভেলপমেন্টের পুরো নির্মাণ চক্র সম্পর্কে অবহিত করা। তাদেরকে মোবাইল অ্যাপলিকেশন ডেভেলপার প্রশিক্ষক হিসেবে গড়ে তোলা যেন অন্যরাও ভবিষ্যতে এ প্রশিক্ষণ দিতে পারে।

এ ইভেন্টের গোল্ড স্পন্সর হিসেবে ছিল চীন যন্ত্রপাতি প্রকৌশল করপোরেশন। সিলভার স্পন্সর ছিল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

বাংলাদেশ সময় ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।