ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস ও ইন্টারনেট সিকিউরিটি ২০১৪ ভারতে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৭ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৩
ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস ও ইন্টারনেট সিকিউরিটি ২০১৪ ভারতে

তথ্যপ্রযুক্তি-ভিত্তিক বিভিন্ন পণ্যে ব্যবহৃত অ্যান্টি ভাইরাস এবং ইন্টারনেট সিকিউরিটি’র নতুন সংস্করণ এনেছে ক্যাসপারস্কি।

দুটি পণ্যেরই ফিচার অনেক সমৃদ্ধ এবং নিরাপত্তা অধিক শক্তিশালী হওয়ার বিষয়টি ক্যাসপারস্কি ল্যাবের আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ব্যবহারকারীদের ব্যক্তিগত এবং গুরুত্বপূর্ণ আর্থিক লেনদেন সম্পর্কিত তথ্য সুরক্ষিত করতে বিশেষভাবে তৈরি অ্যান্টিভাইরাস ও ইন্টারনেট সিকিউরিটি ২০১৪’তে ক্যাসপারস্কির জেডইটিএ সিল্ড অ্যান্টিভাইরাস প্রযুক্তি দেওয়া হয়েছে। এছাড়া পণ্য দুটিতেই ভাইরাস শনাক্তকরণ ফিচার যেমন অর্থ নিরাপদ রাখার প্রযুক্তি, ক্ষতিকর কর্মকান্ড স্বয়ংক্রিয় প্রতিরোধ, অ্যান্টিব্লকার প্রযুক্তি এবং বিশ্বাসযোগ্য আ্যাপলিকেশন মোড আছে।

জেডইটিএ সিল্ড প্রযুক্তি সম্পর্কে বলা হয় সর্বাধিক ম্যালওয়্যার আক্রমণ থেকে নিরাপত্তা নিশ্চিত করতে এটি সক্ষম বিধায় ব্যবহারকারীদের ব্যবহার অধিক উদ্বেগমুক্ত হয়ে উঠবে। প্রযুক্তিটির অফারে আরও থাকছে ফাইলস এবং অ্যাপলিকেশন নিঁখুতভাবে পর্যবেক্ষণ, হ্যাকারদের পাঠানো ম্যালওয়্যার ও ট্রাজনের মতো ক্ষতিকর সফটওয়্যার যেগুলো ক্রুটিমুক্ত করতে খুজে বের করবে। এর ‘ স্বয়ংক্রিয় ক্ষতিকর কর্মকান্ড প্রতিরোধ’ পদ্ধতি যেটি ব্যবহারকারীদের কম্পিউটারের নির্দিষ্ট সব কাজ স্ক্যান করে। তাদের আরও দাবি ক্ষতিসাধনের উদ্দেশ্যে গড়া আধুনিক বা নতুন সমস্যাগুলো শনাক্তের মাধ্যমে এটি ফিল্টার করবে।

এছাড়া ইন্টারনেট সিকিউরিটি ২০১৪ এর প্রধান একটি ফিচার ট্রাস্টড অ্যাপলিকশন মোড যা শুধুমাত্র অ্যাপলিকেশন চালুতে সমর্থন দেয় এবং সেগুলোর পরিচয় খুঁজে কম্পিউটারের ব্যবহার নিরাপদ করে। শিশু ও বড়দের জন্যও ইন্টারনেট সিকিউরিটি ২০১৪’তে অভিবাবক নিয়ন্ত্রণের ক্ষমতা অধিক গুণসম্পন্ন হওয়ায় সম্ভবপর সব ধরনের পরিস্থিতিতে শিশুদের কম্পিউটার ব্যবহার নিয়ন্ত্রণে থাকবে।

প্রতিষ্ঠানের ডাটাবেজ অনুসারে ৭০ কোটির বেশি স্বতন্ত্র প্রবেশ-তালিকায় থাকা জনপ্রিয় অ্যাপলিকেশনগুলো হলো অপারেটিং সিস্টেম, ব্রাউজার, ইমেজ ভিউয়ার, ভিডিও প্লেয়ার ,গেমস যেগুলোর পুরো বিবরণ অন্তর্ভূক্ত আছে এতে।

উল্লেখ্য, অচিরেই বিশ্বের সবচেয়ে সচরাচর ব্যবহৃত পণ্যে সর্বোত্তম নিরাপত্তা প্রদানের লক্ষ্যে সেবা চালুর কথাও জানায় প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ০৫ ৪২ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।