ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চীনের জিয়ানে এশীয় ইন্টারনেট সম্মেলন

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৩
চীনের জিয়ানে এশীয় ইন্টারনেট সম্মেলন

এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) উদ্যোগে চীনের স্যানক্সি প্রদেশের জিয়ান সিটিতে ‘এপনিক ৩৬ কনফারেন্স’ অনুষ্ঠিত হবে।

আগামী ২০ আগস্ট এ সম্মেলন শুরু হবে।

১০ দিনব্যাপী এ এপনিক সম্মেলন চলবে ৩০ আগস্ট অবধি। এর মধ্যে ২০-২৪ আগস্ট অনুষ্ঠিত হবে প্রশিক্ষণ কর্মশালা।

এ ছাড়াও ২৫-৩০ আগস্ট অনুষ্ঠিত হবে মূল সম্মেলন। সম্মেলনে আইপিভি(৬), নেটওয়ার্ক সিকিউরিটি, ডিএনএস সিকিউরিটি এসব বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

এশিয়া প্যাসেফিক অঞ্চলের ইন্টারনেট ও নেটওয়ার্ক বিশেষজ্ঞ এবং নীতিনির্ধারকেরা এ অঞ্চলের ইন্টারনেটের ভবিষ্যত নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এপনিক ডিরেক্টর জেনারেল পল উইলসন, লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট ডিরেক্টর ফিলিপ স্মিথ, ইন্টারনেট ইনেশিয়েটিভ জাপানের (আইআইজি) রিসার্চ ফেলো রেন্ডি বুশ, আইপিভি(৪) মার্কেটিং গ্রুপের প্রেসিডেন্ট সান্ড্রা ব্রাউন, ইন্টারনেট সোসাইটি এশিয়া প্যাসেফিক ব্যুরোর রিজিওনাল ডিরেক্টর রাজনেশ সিং ছাড়াও এ অঞ্চলের ইন্টারনেট ও নেটওয়ার্ক বিশেষজ্ঞেরা সম্মেলনের বিভিন্ন সেশনে আলোচনায় অংশ নেবেন বলে আয়োজক সূত্র জানিয়েছে।

এপনিকের সহযোগিতায় এ সম্মেলনে বাংলাদেশ থেকে তিনজন প্রতিনিধি অংশ নেওয়ার কথা আছে। অন্যদিকে ১৯৯৩ সালে কার্যক্রম শুরু করা এপনিকের ২০ বছরপূর্তি উপলক্ষ্যে সম্মেলনের শেষ দিন ৩০ আগস্ট একটি প্ল্যানারি সেশন অনুষ্ঠিত হবে।

এপনিকের এ সম্মেলন আয়োজনে সহযোগিতা করছে চায়না মোবাইল, চায়না ইউনিকম, চায়না টেলিকম, গুগল, ইন্টারনেট সোসাইটি, আইপিটিপি নেটওয়ার্কস, নেটওয়ার্ক স্টার্টআপ রিসোর্স সেন্টার (এনএসআরসি) ছাড়াও বেশ কিছু আন্তর্জাতিক প্রতিষ্ঠান। সম্মেলন সম্পর্কে বিস্তারিত জানতে আগ্রহীরা (http://conference.apnic.net/36) এ সাইটে তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ১৮৪২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।