ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্ট ঘড়ি আনছে স্যামসাং

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৩
স্মার্ট ঘড়ি আনছে স্যামসাং

দক্ষিণ কোরিয়ার বিখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা স্যামসাং এবারে আনছে নতুন চমক। পরিধানযোগ্য স্মার্টওয়াচ।

গ্যালাক্সি গিয়ার সিরিজের এ পণ্যের দেখা মিলবে আসছে সেপ্টেম্বরেই। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

প্রসঙ্গত, স্যামসাং ব্র্যান্ডের শক্ত প্রতিদ্বন্দ্বী অ্যাপলও স্মার্ট ঘরানার ঘড়ি ‘আইওয়াচ’ নিয়ে কাজ করছে দীর্ঘদিন ধরেই। তবে অ্যাপল ভক্তারা এখনও এ পণ্যের দর্শনের অপেক্ষায়।

এদিকে গ্যালাক্সি গিয়ার স্মার্টওয়াচ দিয়ে সহজেই কল ডায়াল, ইমেইল অ্যাকসেস এবং ইন্টারনেট ব্রাউজ করা যাবে। আসছে ৪ সেপ্টেম্বর থেকেই এ পণ্যের বাণিজ্যিক বিপণন শুরু হতে পারে।

আর এদিনই স্যামসাং গ্যালাক্সি ‘নোটথ্রি’ বাজারে আত্মপ্রকাশের দিনক্ষণ নির্ধারণ করেছে। অর্থাৎ একই সঙ্গে দুটি ভিন্ন আদলের পণ্য দিয়ে ভক্তদের আবারও কাছে টানতে চাইছে স্যামসাং।

তবে গ্যালাক্সি স্মার্টওয়াচের প্রথম সংস্করণে ভোক্তারা ঘরির স্ক্রিনের খুব বেশি স্বাচ্ছন্দ্য উপভোগ করতে পারবেন না। এমন তথ্যই দিয়েছেন গ্যাজেট বিশ্লেষকেরা।

অন্যদিকে গুগল পরিধানযোগ্য কম্পিউটার গ্ল্যাস ‘আইওয়্যার’ নিয়ে দারুণভাবে বিশ্বপ্রযুক্তির মাঠে উত্তাপ ছড়াচ্ছে। আসছে কোনো এক পণ্য উন্মোচনের দিনে এ পণ্যেরও দেখা মিলবে বলে কয়েকটি সূত্র নিশ্চিত করেছে।

গত জুনে আরেকি বিখ্যাত নির্মাতা সনি স্মার্টওয়াচ অবমুক্ত করে। এটি স্মার্টফোনের সঙ্গে সংযোজন করা যায় সহজেই। আর এ স্মার্টওয়াচ দিয়ে সহজেই ফোন কল, ইমেইল বিনিময়, সোশ্যাল নেটওয়ার্ক আপডেট এবং গান শোনা সম্ভব।

অথচ অ্যাপল দীর্ঘদিন ধরেই এ ধরনের স্মার্ট ‘আইওয়াচ’ তৈরি নিয়ে গবেষণা আর মানোন্নয়নের কাজ করছে বলে গণমাধ্যমে গুঞ্জন আছে। অচিরেই এ পণ্য বাজারে এলে এটি হবে আইপ্যাড মিনির পর অ্যাপল উদ্ভাবিত সবচেয়ে আকর্ষণীয় পণ্য।

বাংলাদেশ সময় ১৮৩৪ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৩
আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।