ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এবারেও থাকছেনা উইন্ডোজ ফোনে ইউটিউব অ্যাপ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৩
এবারেও থাকছেনা উইন্ডোজ ফোনে ইউটিউব অ্যাপ

উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের ইউটিউব সুবিধা দিতে সফটওয়্যার জায়ান্ট অনেক আগেই অ্যাপ তৈরির কাজ শেষ করে। অ্যাপটি ইউটিউবের উপযোগী নয় বলে সার্চ জায়ান্টের প্রত্যাখানে পুনরায় অ্যাপটি সংশোধন করে মাইক্রোসফট।

তবে এবারেও গুগলের বিচারে তা যথার্থ না হওয়ায় মাইক্রোসফটের চাওয়া অপূর্ণই থাকছে। গুগল জানিয়েছে, শর্তানুযায়ী অ্যাপটি বাস্তবায়নে মোবাইল ইন্টারনেট এক্সপ্লোরারে এইচটিএমএল৫ এর স্টানডার্ড লঙ্ঘন করায় এটি বাদ যাচ্ছে।

গুগলের দাবি আ্যাপটি এইচটিএমএল৫’র প্রয়োজনীয় দিকগুলো সমর্থন করেনা।

এরইমধ্যে অ্যাপটি যারা ইন্সটল করেছে তাদের উদ্দেশ্যে জানানো হয়‘ অনাকাঙ্খিত কিছু বিষয় সামনে এসেছে যা আমাদের ধারণা ছিলনা তাই এটি ব্যবহারের ক্ষমতা হারাচ্ছে’। তবে নতুনভাবে প্রকাশিত লাইভ স্ট্রিমের মতো নির্দিষ্ট বিভাগের কাজ আগের মতই চলবে। আরও বলা হয় অ্যাপটি উইন্ডোজ ফোন স্টোরের তালিকায় আর বেশিদিন নেই তা চুড়ান্ত। তবে উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের ইউটিউব উপভোগের যে প্রতিশ্রুতি দেওয়া হয় তা পুরণে অ্যাপটির কাজ চলবে।

মাইক্রোসফটের ভাষ্য, বল প্রয়োগে গুগল বারবার এ ধরনের কাজ করছে কদিন আগে উন্মুক্ত এ অ্যাপ গুগলের চাহিদা মতেই বানানো। হালনাগাদ অ্যাপটি চালুর সময় তারা উল্লেখ করে অ্যাপটির অসম্পূর্ণ মানসহ শর্ত ভঙ্গের যেসব কারণ দেখানো হয় তা সম্পন্নে গুগলের সঙ্গে থেকেই অ্যাপটি সংশোধন করা হয়। ভেবেচিন্তায় সফটওয়্যার জায়ান্টের সঙ্গে শক্ত খেলায় নামতে গুগলের এ নেতৃত্ব।

ডেভিড হাওয়ার্ড মাইক্রোসফটের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট এবং আইন বিভাগের উপ-প্রধান ব্লগে গুগলের দাবিকে নাটকীয় কৌশলের সাথে তুলনা দিয়ে তীব্র প্রতিবাদের সুরে এভাবে বিবরণ দেন।

উল্লেখ্য, উইন্ডোজ ফোন ডিভাইসে ব্যবহৃত ইউ্টিউব অ্যাপ গত বছরেও তুলে দেয় গুগল।

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, আগষ্ট ২০, ২০১৩
এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।