ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সদৃশ নামের অ্যাপসে ইন্সটগ্রামের আপত্তি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৩
সদৃশ নামের অ্যাপসে ইন্সটগ্রামের আপত্তি

থার্ড পার্টি অ্যাপ ডেভেলপারদের উপর নিয়ন্ত্রণ আনছে জনপ্রিয় ছবি বিনিময়ের সাইট ইন্সটগ্রাম। প্রতিষ্ঠানের ব্র্যান্ড নামের হুবহু নাম অ্যাপসে দেওয়ায় প্রাতিষ্ঠানিক খ্যাতি হ্রাসের আশঙ্কায় ইন্সটগ্রাম ইতিমধ্যে ডেভেলপারদের ‘ইন্সটা এবং গ্রাম’ নাম অ্যাপসে না ব্যবহারের নির্দেশ দিয়েছে।

এছাড়া লাক্সোগ্রামকে পাঠানো সতর্কতামূলক ইমেইল বিবরণে বলা হয় অ্যাপসে ‘গ্রাম’ নামটি তাদের অবশ্যই বাদ দিতে হবে। ইন্সটগ্রাম থেকে ‍আসা ইমেইলটি লাক্সোগ্রামের জেফ ব্রডেরিক তার টুইটার অ্যাকাউন্টে উপস্থাপন করেন সেই তথ্য হিসেবে নামের সদৃশ্যতা ইন্সটগ্রাম ব্র্যান্ডের জন্য ক্ষতিকর। ডেভেলপারদের অ্যাপসে স্বতন্ত্র নাম এবং লোগো ব্যবহারেরর পরামর্শ দেওয়া এছাড়া ইন্সট্রগামের ট্রেডমার্ক ব্যবহারের ব্যাপারে কেবল প্রতিষ্ঠানের নীতিমালার দারা অনুমোদনের বিষয়টি অবহিত করা হয়।

ইন্সটগ্রাম সেখানে দুশ্চিন্তার দুইটি কারণও উল্লেখ করে প্রথমটি অত্যন্ত অভিন্ন অ্যাপ নাম যে জন্য ইন্সট্গ্রাম সাধারণভাবেই ইন্সটা এবং গ্রাম’র ব্যবহারে আপত্তি জানিয়েছে। দিতীয়টি হলো ক্যামেরা লগো যেটি লাক্সোগ্রামে ব্যবহার হয়েছে একদিকে এটি যেমন হুবহু আবার ইন্সটগ্রামের পরিবর্তিত ভার্সনের মতোও। কিন্তু থার্ড পার্টি অ্যাপসের জন্য ব্যাপক ব্যবস্থা রয়েছে যা  ইন্সটগ্রাম এপিআই’তে ব্যবহার হয়। ইন্সটগ্রামের মতে, একই ধরনের নাম ব্যবহার করে সুফল পাওয়ার প্রয়াসে এ ধরনের ‍অ্যাপসে নিয়ন্ত্রণ আসছে।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, ২১ আগষ্ট, ২০১৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।